বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সুন্দরবনের পরিবেশ রক্ষায় স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২১, ৫:৪১ পিএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন জানিয়েছেন, দেশের উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত নীতি, পরিকল্পনা ও কার্যক্রম বাস্তবায়নের ফলে সুন্দরবনের ক্ষতি না হয়ে যাতে সুরক্ষা নিশ্চিত করা যায়, এ লক্ষ্যে স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান (এসইএমপি) করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ অক্টোবর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও সুন্দরবনের জন্য প্রস্তুতকৃত চূড়ান্ত খসড়া স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল এসেসমেন্ট এবং স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান বিষয়ে জাতীয় পর্যায়ের অংশীজনের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা কথা বলেন। তিনি বলেন, স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল এসেসমেন্ট (এসইএ) প্রতিবেদন এবং স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান সুন্দরবন সংরক্ষণে সুস্পষ্ট গাইডলাইন প্রদান করেছে।

তিনি বলেন, উন্নয়ন কাজ বাস্তবায়নকারী মন্ত্রণালয় ও বিভাগগুলোর সচেতনতা ও আন্তঃসমন্বয়ের মাধ্যমে এসইএমপি অনুযায়ী দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করলে সুন্দরবনের সংরক্ষণ নিশ্চিত করা যাবে। বনমন্ত্রী আরও বলেন, স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ার পর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিভিন্ন ধরনের উন্নয়ন কার্যক্রম বৃদ্ধি পাবে, ফলে পরিবেশ দূষণের সম্ভাবনাও বাড়বে। তাই ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ও রামসার সাইট হিসেবে বিশ্বের অনন্য সম্পদ এই সুন্দরবন রক্ষায় ইতোমধ্যে খসড়া স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল এসেসমেন্ট প্রতিবেদন এবং স্ট্র্যাটেজিক এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান প্রস্তুত করে ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। সুন্দরবন সংরক্ষণের জন্য সংশ্লিষ্ট সবার মতামতের ওপর ভিত্তি করে প্রতিবেদন দুটি চূড়ান্ত করা হবে।

জাতীয় পর্যায়ের এ মতবিনিময় সভা পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, এসইএ প্রকল্পের পরিচালক মো. জহির ইকবাল, সিইজিআইএসের নির্বাহী পরিচালক মালিক ফিদা এ খান এতে বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন