রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

শ্রীলঙ্কায় অস্কার নয় বাংলাদেশের কোচ লেমোস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২১, ৬:৩৩ পিএম

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় আগামী মাসে অনুষ্ঠিতব্য চার জাতি ফুটবল টুর্নামেন্টে জামাল ভূঁইয়াদের প্রধান কোচের ভূমিকায় স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন নয়, দেখা যাবে ঢাকা আবাহনী লিমিটেডের পর্তুগিজ কোচ মারিও লেমোস’কে। বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছেন জাতীয় দল কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ এমপি।

আগামী ৮ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত কলম্বোর রেসকোর্স স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রাইম মিনিস্টার রাজাপাকসে আমন্ত্রণমূলক চার জাতি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের খেলা। এ আসরে খেলবে বাংলাদেশ, মালদ্বীপ, সিসেলস ও স্বাগতিক শ্রীলঙ্কা। চার দল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে তিনটি করে ম্যাচ খেলবে। টুর্নামেন্টের উদ্বোধনী দিনই মাঠে নামবে বাংলাদেশ। প্রথম ম্যাচে লাল-সবুজদের প্রতিপক্ষ ভারত মহাসাগরের ছোট্ট দ্বীপ দেশ সিসেলস। ১১ নভেম্বর দ্বিতীয় ম্যাচে জামাল ভূঁইয়ারা খেলবেন মালদ্বীপের বিপক্ষে। ১৪ নভেম্বর লিগ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখী হবে বাংলাদেশ। টুর্নামেন্টের ফাইনাল হবে ১৭ নভেম্বর। লিগ পর্বের সর্বোচ্চ পয়েন্টধারী দুই দল খেলবে শিরোপা নির্ধারণী ম্যাচ।

সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজোনকে জাতীয় দলের অন্তবর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল বাফুফে। তার অধীনেই মালদ্বীপের সাফে অংশ নিয়েছিল বাংলাদেশ। ধারণা করা হচ্ছিল, শ্রীলঙ্কার চার জাতি টুর্নামেন্টেও অস্কারের অধীনেই খেলবেন জামাল-তপুরা। বাফুফেরও ইচ্ছা ছিল শ্রীলঙ্কায় জাতীয় দলের ডাগআউটে অস্কারই থাকুক। কিন্তু টানা ১৩ মাস কাজের মধ্যে থাকা এই স্প্যানিশ ক্লান্তির কারণে শেষ পর্যন্ত বাংলাদেশ দলের দায়িত্ব নিতে রাজি হননি। এমন অবস্থায় কোচশূন্য হয়ে পড়ে জাতীয় দল। ফলে নতুন অন্তবর্তীকালীন কোচ হিসেবে পর্তুগালের মারিও লেমোসকে বেছে নেয় দেশের ফুটবলের অভিভাবক সংস্থা। এ প্রসঙ্গে বৃহস্পতিবার কাজী নাবিল বলেন, ‘শ্রীলঙ্কা সফরের জন্য আমরা লেমোসকে কোচ হিসেবে চূড়ান্ত করেছি। ভিসা পেলেই বাংলাদেশে ফিরে আসবেন তিনি। লেমোস ফিরলে আগামী ২৫ অক্টোম্বর থেকে শুরু হবে জাতীয় দলের ক্যাম্প।’ যদিও কাগজে-কলমে আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত জাতীয় দলের ব্রিটিশ প্রধান কোচ জেমি ডে’র সঙ্গে চুক্তি আছে বাফুফের। এ কারণেই অন্তবর্তীকালীন কোচ নিয়োগের পথেই হাঁটছে তারা। এ ধারাবাহিকতায় স্প্যানিশ অস্কার ব্রুজোনের পর এবার পর্তুগিজ মারিও লেমোসেই আস্থা রেখেছে বাফুফে।

৩৫ বছর বয়সি লেমোস এবারই প্রথম যেকোনো জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন। বর্তমানে দক্ষিণ কোরিয়ায় ছুটি কাটাচ্ছেন তিনি। জানা গেছে, শিগগিরই ঢাকায় ফিরবেন এই পর্তুগিজ। প্রধান কোচ হিসেবে লেমোস এই প্রথম দায়িত্ব পেলেও, বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে তার কাজ করার অভিজ্ঞতা আছে। ২০১৭ সালে জাতীয় দলের ট্রেনার হিসেবেই বাংলাদেশ অধ্যায় শুরু হয়েছিল লেমোসের। পরে ঢাকা আবাহনী তাকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়। বিপিএলে তিন মৌসুম ধরে আবাহনীর কোচের দায়িত্ব পালন করছেন তিনি। তার হাত ধরেই আবাহনী প্রথমবারের মতো খেলেছে এএফসি কাপের আন্তঃআঞ্চলিক পর্বে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন