বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেড় বছর পর শনাক্ত ২৫০ এর নিচে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

দেশে করোনভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা ও শনাক্তের হার আরও কমেছে। তবে গতদিনের চেয়ে বেড়েছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া রোগীর সংখ্যা দেড় বছর (১৮ মাস) পর ২৫০ এর নিচে নেমেছে। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের করোনা বিষয়ক বিজ্ঞপ্তি থেকে জানা যায়, গত ২৪ ঘণ্টায় করোনাতে নতুন করে শনাক্ত হয়েছেন ২৪৩ জন। এর আগে গত বছরের ১৪ এপ্রিল ২০৯ জনের কথা জানিয়েছিল অধিদফতর। গত বুধবার ৩৬৮ জন শনাক্তের কথা জানিয়েছিল তারা।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত) করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ জন। অথচ এর আগের দিন ৬ জনের মৃত্যুর কথা জানিয়েছেন অধিদফতর। গত ২৪ ঘণ্টায় করোনাতে রোগী শনাক্তের হার ১ দশমিক ৫১ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল এক দশমিক ৮০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ২৪৩ জনকে নিয়ে করোনাতে এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৬৬ হাজার ৯০৭ জন। মারা যাওয়া ১০ জনকে নিয়ে সরকারি হিসেবে এখন পর্যন্ত মারা গেলেন ২৭ হাজার ৮০১ জন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৩৪ জন। তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট ১৫ লাখ ৩০ হাজার ৮৩ জন সুস্থ হয়ে উঠলেন। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৬০৯টি আর নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৮৮টি।
দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি এক লাখ ৭১ হাজার ৫২৩টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৪ লাখ ৩০ হাজার ৬৫৬টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৭ লাখ ৪০ হাজার ৮৬৭টি।

দেশে এখন পর্যন্ত করোনাতে রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৫ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৭ শতাংশ। ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০ জনের মধ্যে পুরুষ ৪ জন আর নারী ৬ জন। দেশে এখন পর্যন্ত করোনাতে আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮০৬ জন আর নারী মারা গেলেন ৯ হাজার ৯৯৫ জন।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, মারা যাওয়া ১০ জনের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৩ জন আর ৭১ থেকে ৮০ বছরের মধ্যে রয়েছেন ২ জন। তাদের মধ্যে সর্বোচ্চ রোগী মারা গেছেন চট্টগ্রাম বিভাগে ৪ জন। এরপর ঢাকা বিভাগের আছেন ৩ জন আর খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে।
মারা যাওয়া ১০ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৮ জন আর বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে ২ জনের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন