বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ায় ডেল্টার চেয়েও বেশি সংক্রামক সাবভ্যারিয়েন্ট শনাক্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১১:৫৯ এএম

রাশিয়ায় করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও বেশি সংক্রামক সাব বা উপ-ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। বৃহস্পতিবার দেশটির এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।
রাষ্ট্রায়ত্ত্ব ভোক্তা নজরদারি সংস্থার গবেষক কামিল খাফিজভ জানিয়েছেন, অণ.৪.২ সাবভ্যারিয়েন্টটি মূল ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে ১০ শতাংশ বেশি সংক্রামক। এই সাবভ্যারিয়েন্টের কারণে রাশিয়ায় করোনার সংক্রমণ বেড়েই চলছে। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা প্রতিদিনই রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে। সাবভ্যারিয়েন্টটি সম্ভবত মূল ভ্যারিয়েন্টের ওপর প্রতিস্থাপিত হতে পারে। তবে এটি একটি ধীর প্রক্রিয়া বলে জানান কামিল।
তিনি বলেন, ‘ভাইরাসটির এই সংস্করণের বিরুদ্ধে টিকা যথেষ্ট কার্যকর, যা অ্যান্টিবডির সাথে যুক্ত হওয়ার ক্ষমতা নাটকীয়ভাবে বাড়িয়ে দেওয়ার ক্ষেত্রে খুব বেশি হেরফের করবে না।’
রুশ ইমিউনোলজিস্ট নিকোলাই ক্রিউচকভ জানিয়েছেন, ডেল্টা ও এর সাবভেরিয়েন্টরা প্রভাবশালী থাকবে এবং ভবিষ্যতে টিকার সঙ্গে কোনো উপায়ে খাপ খাইয়ে নিতে পারে, বিশেষ করে যেখানে টিকাদানের হার ৫০ শতাংশে নিচে বা ঠিক উপরে।
তিনি বলেন, ‘আমার কাছে মনে হচ্ছে, কোনো বৈপ্লবিক পরিবর্তন হবে না, কারণ যে কোনও জীবের মতো করোনাভাইরাসেরও বিবর্তনীয় সীমা আছে এবং এর বিবর্তনীয় উলম্ফন ইতোমধ্যে ঘটেছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন