বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

মহানগর

ঢাবি ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ১২:০৯ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ ঢাকাসহ দেশের আটটি বিভাগে অনুষ্ঠিত হচ্ছে। এবছর এই ইউনিটে ১ হাজার ২৫০ আসনের বিপরীতে লড়ছেন ২৭ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী। যাতে প্রতিটি আসনের বিপরীতে প্রায় ২২ জন করে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
বেলা ১১টায় পরীক্ষা শুরু হয়ে দেড় ঘণ্টা চলার পর দুপুর সাড়ে ১২টায় শেষ হবে। পরীক্ষা অনুষ্ঠিত হবে মোট ১২০ নম্বারের।
এবার গ ইউনিটে মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) অংশে থাকছে ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর। এছাড়াও ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় পাবে পরীক্ষার্থীরা।
ঠিক একই মানবণ্টন ক, খ এবং ঘ ইউনিটেও পরীক্ষাও। তবে চ ইউনিটের ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট আর ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।
উল্লেখ্য, এবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫টি ইউনিটে মোট ৭ হাজার ১৪৮টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পরেছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০ জন। এতে করে প্রতি আসনের বিপরীতে ৪৫ জন লড়ছেন । যেখানে ক ইউনিটে ১ হাজার ৮১৫ আসনের বিপরীতে ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন, খ ইউনিটে ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে ৪৭ হাজার ৬৩২ জন, ঘ ইউনিটে ১ হাজার ৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন আবেদন করেছেন। অন্যদিকে চ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৫ হাজার ৪৯৬টি৷ সেই হিসাবে প্রতি আসনের জন্য ক ইউনিটে ৬৫ জন, খ ইউনিটে ২০ জন, গ ইউনিটে ২২ জন, ঘ ইউনিটে ৭৪ জন ও চ ইউনিটে ১১৫ জন লড়বেন।
বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথম ঢাকার বাইরে দেশের সাতটি বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।ঢাকা বিভাগের ভর্তি পরীক্ষার কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এ ছাড়া অন্য যে সাতটি বিভাগীয় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা হবে, সেগুলো হলো রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), বরিশাল বিশ্ববিদ্যালয় এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)।
এর মধ্যে ‘গ’ ইউনিটে ঢাবিতে পরীক্ষা দেবেন ১৭ হাজার ১৩৭ জন, রাবিতে ১ হাজার ৮১৯ জন, চবিতে ৩ হাজার ৫৫৯ জন, খুবিতে ১ হাজার ৬০৬ জন, শাবিপ্রবিতে ৪২৬ জন, বেরোবিতে ১ হাজার ৩৬২ জন, ববিতে ৪৭০ জন, বাকৃবিতে ৯৯৫ জন।
প্রসঙ্গত, এর আগে কোনোরকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই ১লা অক্টোবর (শুক্রবার) বিজ্ঞান অনুষদভুক্ত ক ইউনিটের পরীক্ষার মাধ্যমে ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি যুদ্ধ শুরু হয়। এর পরে ২রা অক্টোবর (শনিবার) কলা অনুষদভুক্ত খ ইউনিট, ৯ অক্টোবর (শনিবার) চারুকলা অনুষদভুক্ত চ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়াও আগামীকাল (শনিবার) ২৩ অক্টোবর সামাজিকবিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন