শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সালাহউদ্দিন আইয়ুবীকে নিয়ে টিভি সিরিজ বানাবে পাকিস্তান, তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২১, ৭:১১ পিএম

পাকিস্তান এবং তুরস্ক যৌথভাবে মহাবীর সালাহউদ্দিন আইয়ুবীর জীবন নিয়ে একটি টেলিভিশন সিরিজ প্রযোজনা করবে। কারণ, প্রধানমন্ত্রী ইমরান খান বৃহস্পতিবার তরুণ প্রজন্মকে মুসলিম ইতিহাসের সাথে পরিচিত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন এবং আশা প্রকাশ করেছিলেন যে, মাল্টিমিডিয়ার ব্যবহার এই ক্ষেত্রে সহায়ক প্রমাণিত হতে পারে।

‘সালাহউদ্দিন আইয়ুবীর জীবনের উপরে নির্মিত ধারাবাহিক তরুণদেরকে তাদের ঐতিহাসিক ভূমিকা সম্পর্কে সচেতন করবে,’ প্রধানমন্ত্রী চলচ্চিত্র নির্মাতা শেহজাদ নওয়াজ এবং তুর্কি প্রযোজক এমরে কোনুকের সাথে দেখা করার সময় বলেছিলেন। তিনি বলেন, ‘রুটিন বিষয় বেছে নেয়ার পরিবর্তে ঐতিহাসিক আখ্যানের উপর ভিত্তি করে নাটক ও চলচ্চিত্র নির্মাণের এখনই সময়।’ সালাহউদ্দিন আইয়ুবীর উপর আসন্ন পাকিস্তান-তুরস্ক যৌথ প্রযোজনার টেলিভিশন সিরিজের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী বলেন, এমনকি পশ্চিমারাও তাকে একজন মহান মানুষ হিসেবে গণ্য করে। তিনি বলেন, জেরুজালেম ঐতিহাসিক বিজয়ের পর সালাহউদ্দিন আইয়ুবী সাধারণ ক্ষমা ঘোষণা করেছিলেন।

সিনেটর ফয়সাল জাভেদ, সৈয়দ জুনায়েদ আলী শাহ এবং ডক্টর কাশিফও বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে প্রধানমন্ত্রীকে পাকিস্তান ও তুরস্কের মধ্যে টেলিভিশন সিরিজের যৌথ প্রকল্পের বিস্তারিত তথ্য জানানো হয়। এটি তুলে ধরা হয়েছিল যে, সিরিজের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে, যখন সিরিজের শুটিং শুরু হবে আগামী বছরের এপ্রিলে।

একই দিন ইমরান খান সমন্বিত কৃষি ও উন্নয়ন পরিকল্পনা নিয়ে একটি সভায় সভাপতিত্ব করেন। সেখানে তিনি বলেন, ‘চাশমা রাইট ব্যাংক খাল (সিআরবিসি) এর লিফট-কাম-গ্র্যাভিটি প্রকল্পের নির্মাণ হবে একটি বিস্তৃত অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নের জন্য প্রকৃত গেম-চেঞ্জার।’ তিনি বলেন, ‘প্রকল্পটি সম্পন্ন হলে, কেপিকেতে প্রায় ৩ লাখ একর অনুর্বর জমি সেচ দেবে। এটি কেবল এই অঞ্চলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে না বরং মধ্যপ্রাচ্যে কৃষিপণ্য রপ্তানি করে দেশের বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করবে।’

ইমরান খান কর্পোরেট ফার্মিং বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। তিনি বলেন, ‘এটি কেবল এলাকার কৃষকদের আয়ের মাত্রা বাড়াবে না বরং দারিদ্র্য দূরীকরণ, ক্ষুধা দূরীকরণ এবং স্থানীয় জনগোষ্ঠীর জন্য ভাল শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং অন্যান্য নাগরিক সুবিধা নিশ্চিত করে সমন্বিত উন্নয়ন শুরু করবে।’ তিনি আরও বলেন, ‘জনগণের আর্থ-সামাজিক অগ্রগতির জন্য আমাদের এলাকার বিশাল প্রাকৃতিক সম্পদের পূর্ণ সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।’ সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন