শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

তুরস্কের সেই ড্রোন পাচ্ছে কিরগিজস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে হওয়া নাগরনো কারাবাখ যুদ্ধে ব্যাপক সাফল্য এনে দেওয়া তুরস্কের বায়রাক্তার টিবি-২ ড্রোন পেতে যাচ্ছে মধ্য এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশ কিরগিজস্তান। বৃহস্পতিবার কিরগিজস্তানের জাতীয় নিরাপত্তা কমিটির চেয়ারম্যান কামচিবেক তাশিয়েভ এ তথ্য জানান। এ খবর জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু।

কামচিবেক তাশিয়েভ বলেন, কিরগিজস্তান তুরস্কের ড্রোনের চালান শিগগির পেতে যাচ্ছে। আমরা তুরস্কের কাছে বায়রাক্তার টিবি-২ (ট্যাকটিকেল ব্লক ২) ড্রোনের অর্ডার দিয়েছি। তিনি আরও বলেন, সামান্য কিছু দেশ তুরস্কের এ ড্রোন হাতে পেয়েছে। আমাদের দেশও সেসব সীমিত সংখ্যক দেশের একটি হতে যাচ্ছে। তাশিয়েভ এসময় সাংবাদিকদের বলেন, বিশকেক রাশিয়ার কাছ থেকে ওরলান-১০ ড্রোনও কিনেছে।

২০১৪ সালে বায়রাক্তার টিবি-২ ড্রোনের ব্যবহার শুরু করে তুরস্ক। এ ড্রোন বর্তমানে ইউক্রেন, কাতার ও আজারবাইজান ব্যবহার করছে।
তুরস্ক এ ড্রোন সীমান্তে সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে ব্যবহার করে ব্যাপক সাফল্য পেয়েছে। এ ছাড়া তুরস্কে নির্মিত ড্রোন আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে সাম্প্রতিক যুদ্ধের ফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে অনেকেই মনে করেন। সূত্র : আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন