ঢাকা, শনিবার , ১৬ নভেম্বর ২০১৯, ০১ অগ্রহায়ণ ১৪২৬, ১৮ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

এবার কাজের জন্যও ফেসবুক আসছে ‘ওয়ার্কপ্লেস’

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : অনেকেই অফিসে বসে ফেসবুক ব্যবহার করেন। নিছক চ্যাট বা স্টেটাস আপডেটের জন্য, অনেকের কাছে ফেসবুকটা কাজের একটা অত্যাবশ্যকীয় অঙ্গ। তবে, কাজের মাঝে যদি ভেসে ওঠে ফেবু ফ্রেন্ডের সেলফি, তখন বিরক্তি আসাটা স্বাভাবিক। এবার এ ধরনের ইউজারদের জন্য ফেসবুকের বিজনেস ভার্সান আনতে চলেছে মার্ক জুকারবার্গের সংস্থা। সংযোগস্থাপনের নয়া এই মাধ্যমের নাম রাখা হয়েছে ওয়ার্কপ্লেস।
ব্যবসার ক্ষেত্রের মানুষজন, স্বেচ্ছাসেবী সংস্থা ও অন্যান্য প্রতিষ্ঠানের কর্মীদের কাজের সুবিধের জন্য সোমবার বাজারে আসতে চলেছে ফেসবুক ওয়ার্কপ্লেস। আপনার যে ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে, তার বন্ধুরা এই প্ল্যাটফর্মে উঁকিঝুঁকি মারতে পারবেন না। পরিবর্তে মাসিক একটা ফি দিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান এখানে সাইন আপ করতে পারবে। যার যত ইউজার, তাকে গুনতে হবে তত টাকা। তবে, স্বেচ্ছাসেবী সংস্থা ও শিক্ষামূলক প্রতিষ্ঠানের জন্য এই পরিষেবা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে।
সম্পূর্ণ অ্যাড-ফ্রি ওয়ার্কপ্লেসে করা যাবে গ্রুপ চ্যাট, ভিডিও কল। থাকবে নিউজ ফিডও। তবে ফেসবুকের নীল রঙ নয়, ওয়ার্কপ্লেসের ব্যাকগ্রাউন্ড হবে ধূসর। ইউজাররা নিজেদের প্রোফাইল তৈরি করে তাদের সমগোত্রীয় কাজগুলি সম্পর্কে অবগত হতে পারবেন নিউজ ফিডের মাধ্যমে।
ফেসবুকে ওয়ার্কপ্লেসের প্রধান জুলিয়েন কোডোরনিউ জানিয়েছেন, সব রকমের কর্মক্ষেত্রের সমস্ত মানুষের মধ্যে সংযোগস্থাপন করাই এই টুলের প্রধান উদ্দেশ্য। ডেস্ক কর্মীরা তো এই সুবিধে পাবেনই। তবে যাদের রাস্তায় ঘুরে ঘুরে কাজ করতে হয়, তাদের কাছে কোনও কম্পিউটার থাকে না, তাদের জন্য ওয়ার্কপ্লেস খুবই কার্যকরী হবে বলে তিনি জানিয়েছেন। কফি শপে বসে, বিপর্যয় মোকাবিলা ক্ষেত্রের ত্রাণশিবিরে, সেলসের কাজে বেরিয়ে সর্বত্র এই পরিষেবার মাধ্যমে কাজের সঙ্গে যুক্ত থাকতে পারবেন মানুষজন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন