বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সফল প্রতিস্থাপন মানবদেহে

বিশ্বে প্রথমবার...শূকরের কিডনির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

বিশ্বে প্রথমবার মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। নিউইয়র্ক সিটির এনওয়াইইউ ল্যাঙ্গোন হেলথ মেডিকেল সেন্টারের সার্জনরা গোটা বিশ্বের কাছে নিজেদের এই অসামান্য কীর্তি স্থাপন করেছেন। প্রাথমিক সূত্রে খবর, শূকরের কিডনি রোগীর শরীরে সঠিকভাবে কাজ করছে।
এই সার্জারি দলের প্রধান ডক্টর রবার্ট মন্টগোমেরি এই সার্জারি নিয়ে সংবাদমাধ্যমে আলোচনা করেন। তিনি জানিয়েছেন, ব্রেন ডেড হওয়া এক রোগীর শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন করা হয়। ব্রেন ডেড হলেও রোগীর হার্ট এবং অন্য অঙ্গ এখনও কাজ করছে। রোগীর পরিবারের সদস্যদের কাছ থেকে অনুমতি নেয়ার পরেই এই বিশেষ সার্জারি করা হয়। চিকিৎসকেরা জানিয়েছেন, তারা ২-৩ দিন ধরে রোগীকে পর্যবেক্ষণ করেন। শেষ পর্যন্ত নিজেরাই বিস্মিত হয়ে দেখেন রোগীর শরীরে শূকরের কিডনি সঠিক ভাবে কাজ করছে। রোগীর ক্রিয়েটিনিনের মাত্রাও স্বাভাবিক। ডক্টর রবার্ট মন্টগোমেরি জানিয়েছেন, রোগীর শরীরে কিডনি সঠিক ভাবে কাজ করছে। পাশাপাশি এখন পর্যন্ত রোগীর দেহে কোনও অসুবিধা ধরা পড়েনি। কিডনি বিকল হওয়ার পর রোগীর ক্রিয়েটিনিনের মাত্রা স্বাভাবিক ছিল না। কিন্তু শূকরের কিডনি প্রতিস্থাপনের পর দেখা যাচ্ছে, সেই ক্রিয়েটিনিন স্তর আবার স্বাভাবিক হয়ে গিয়েছে। অর্থাৎ রোগীর শরীর সম্পূর্ণরূপে সেই কিডনি গ্রহণ করেছে।
রিপোর্টে দাবি করা হয়েছে, গোটা বিশ্বজুড়ে মানব অঙ্গ -প্রত্যঙ্গের ব্যাপক ঘাটতি রয়েছে। যার ফলে প্রতিদিন হাজার হাজার রোগীর মৃত্যু হয়। এই ঘাটতি মেটাতে বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে শূকর নিয়ে গবেষণা করছেন। এবার শূকরের কিডনির সফল প্রতিস্থাপন হল। এই কিডনি মানবদেহে প্রতিস্থাপনের আগে শূকরের জিনে কিছু পরিবর্তন করা হয়। মূলত, রোগ প্রতিরোধের কথা মাথায় রেখে এই জেনেটিক পরিবর্তন করিয়েই কিডনি প্রতিস্থাপন করা হয়। তবে এটা এখন সঠিক ভাবে কাজ করছে বলে জানা গিয়েছে। সূত্র : দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন