বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্যক্তিগত তথ্য ভুল হাতে পড়ার বিপদ দেখাচ্ছে তালেবানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

ডিজিটাল আইডি সিস্টেম উন্নয়নের একটি শক্তিশালী হাতিয়ার, যা লাখ লাখ মানুষকে আইনি পরিচয় প্রদান করে, কিন্তু তাদের অপব্যবহার মারাত্মক হতে পারে। বিশেষ করে আফগানিস্তানের মতো দেশগুলির জন্য। মার্কিন সহায়তায় নির্মিত আফগানিস্তানের ডিজিটাল শনাক্তকরণ ব্যবস্থা এবং প্রযুক্তির উপর প্রবেশাধিকার ও নিয়ন্ত্রণ এখন তালেবানদের হাতে রয়েছে। এবং তারা মার্কিন জোটের সঙ্গে কাজ করা আফগানদের খুঁজে বের করার জন্য খোলাখুলিভাবে ডিজিটাল আইডেন্টিটি প্রযুক্তি ব্যবহার করার কথা জানিয়েছে।
আফগানিস্তানের ডিজিটাল শনাক্তকরণ ব্যবস্থা এবং প্রযুক্তির মধ্যে রয়েছে জাতীয় পরিসংখ্যান ও তথ্য কর্তৃপক্ষের ব্যবহৃত বায়োমেট্রিক পরিচয়পত্র, যার মধ্যে রয়েছে আঙুলের ছাপ, আইরিস স্ক্যান, ছবি, এবং ভোটার নিবন্ধন উপাত্ত। এতে আফগান কর্মী এবং বেতন ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছে, যা দেশটির অভ্যন্তরীণ ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সেনাবাহিনী ও পুলিশকে অর্থ প্রদানের জন্য ব্যবহার করে থাকে।
অন্য সমস্ত প্রযুক্তির মতো, ডিজিটাল পরিচয় ব্যবস্থা ভাল বা মন্দ নয়, কিন্তু কখনও নিরপেক্ষও নয়। এবং এটি তার নিয়ন্ত্রণকারীদের ক্ষমতা বৃদ্ধি করে। যেমন এটি তালেবানের তাদের টার্গেট খোঁজার প্রচেষ্টায় সহায়ক হয়েছে। তাই ডিজিটাল আইডেন্টিটি সিস্টেমের স্থাপনার ক্ষেত্রে রাজনৈতিক স্বার্থ এবং ঝুঁকিগুলি বোঝার বিষয়ে গভীর দৃষ্টি থাকা হওয়া প্রয়োজন।
বিশেষজ্ঞরা বলছেন যে, ডিজিটাল প্রযুক্তিগুলির অপব্যবহার উন্নয়নের ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে। যারা ডিজিটাল পরিচয় এবং ডিজিটাল অবকাঠামো উন্নয়নে কাজ করেন, এটি তাদের মনে করিয়ে দিচ্ছে যে, টেকসই উন্নয়নের লক্ষ্যে নির্মিত আইডি সিস্টেমের সুবিধাগুলি, কখনই ব্যক্তিগত নিরাপত্তার জন্য হুমকি হওয়া উচিত নয়।
ইতিমধ্যেই জার্মানি, স্পেন এবং নেদারল্যান্ডসের মতো দেশগুলি ডিজিটাল ওয়ালেট-ভিত্তিক আইডি সিস্টেমের বিকাশ ঘটিয়ে ডেটা স্টোরেজ এবং নিয়ন্ত্রণকে বিকেন্দ্রীকরণ করেছে। ইইউর কোভিড ভ্যাকসিন পাসপোর্ট একই ধরনের মডেল ব্যবহার করছে। যদিও এই সিস্টেমগুলি উন্নত পদ্ধতিগুলির বিচ্ছিন্ন উদাহরণ, কিন্তু আরও ভালভাবে সুরক্ষা দেয়ার জন্য ডিজিটাল সনাক্তকরণের সুবিধাগুলিকে এগিয়ে নিতে এবং ঝুঁকিগুলো হ্রাস করতে তা ব্যবহার করা যেতে পারে। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Md Hossain ২৩ অক্টোবর, ২০২১, ৬:৩২ এএম says : 0
তালেবানকে প্রযুক্তিগত দিক থেকে ইক্সপার্ট হতে হবে।
Total Reply(0)
মিরাজ আলী ২৩ অক্টোবর, ২০২১, ৬:৩৩ এএম says : 0
একটা দেশের নাগরিকদের ব্যক্তিগত তথ্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাই এটা রক্ষা করাও বড় দায়িত্ব।
Total Reply(0)
মেঘদূত পারভেজ ২৩ অক্টোবর, ২০২১, ৬:৩৪ এএম says : 0
তালেবান প্রযুক্তির দিক দিয়ে দ্রুত উন্নত হলে শত্রুরা খুব একটা সুবিধা করতে পারবে না ইনশায়াল্লাহ।
Total Reply(0)
নাজনীন জাহান ২৩ অক্টোবর, ২০২১, ৬:৩৪ এএম says : 0
সকল ষড়যন্ত্র মোকাবেলা করে তালেবান এগিয়ে যাক।
Total Reply(0)
Abdur Rahim Naeem ২৩ অক্টোবর, ২০২১, ৬:৩১ এএম says : 0
মূল কথা হল আমেরিকা চায় না অন্য কোন দেশ উন্নত হোক।তারা প্রমাণ করতে চায় তারা ছাড়া কিছু সম্ভব না
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন