শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

অভিবাসী কর্মী প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে মালয়েশিয়া

করোনা টিকা বাধ্যতামূলক : লাগবে পিসিআর টেস্ট

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ৩:৪৭ পিএম | আপডেট : ৭:১২ পিএম, ২৩ অক্টোবর, ২০২১

কলিং ভিসায় অভিবাসী কর্মী প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে মালয়েশিয়া সরকার। যে সমস্ত অনুমোদিত খাতে সরকার এর দেয়া এসওপি মেনে চলছে সেই সমস্ত খাতে বিদেশি শ্রমিকদের পর্যায়েক্রমে অগ্রাধিকার ভিওিতে মালয়েশিয়া প্রবেশের অনুমতি দেবে দেশটির সরকার। মালয়েশিয়ায় শুক্রবার মন্ত্রীসভার বৈঠকে দীর্ঘ আলোচনার পর সরকার বিদেশি শ্রমিকদের মালয়েশিয়া প্রবেশের যে প্রস্তাবিত স্ট্যান্ডাড অপারেটিং সিস্টেম ( এসওপি) সঙ্গে একমত হয়েছেন। এতে বাংলাদেশি অভিবাসী কর্মীদের মাঝে আশার আলো দেখা দিয়েছে। দেশটিতে বর্তমানে সাত লক্ষাধিক বাংলাদেশি কর্মী কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠাচ্ছেন। মালয়েশিয়ার কুয়ালালামপুর থেকে প্রবাসী সাংবাদিক এম এ আবির এ বিষয়টি নিশ্চিত করেছেন। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী মো. ইমরান আহমদ বায়রা নেতৃবৃন্দের উদ্দেশ্যে ঘোষণা দেন শিগগিরই মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হবে। তিনি ঘোষণা দেন সকল বৈধ রিক্রুটিং এজেন্সিগুলোই মালয়েশিয়ায় কর্মী প্রেরণের সুযোগ পাবে। প্রবাসী মন্ত্রী বলেন, আমি কোনো দিন সিন্ডিকেটের পক্ষে ছিলাম না এখনোও নেই।
কুয়ালালামপুর থেকে নির্ভরযোগ্য সূত্র জানায়, দেশটির মন্ত্রীসভার বৈঠকে দীর্ঘ আলোচনার পর সরকার বিদেশি শ্রমিকদের মালয়েশিয়া প্রবেশের যে প্রস্তাবিত স্ট্যান্ডাড অপারেটিং সিস্টেম ( এসওপি) সঙ্গে একমত হয়েছেন। বিশেষ করে হিউম্যান রিসোর্স ও মানবসম্পদ মন্ত্রণালয় থেকে উপস্থাপিত বৃক্ষরোপন খাতের চাহিদা মেটাতে। গত কয়েকদিন আগে দেশটির পামওয়েল বাগানে ৩২ হাজার শ্রমিকের কলিং ঘোষণা করলেও বিভিন্ন সমস্যার কারণে তা সাময়িক ভাবে স্থগিত করা হয়। দীর্ঘ আলোচনার পর সেই ৩২ হাজার শ্রমিকের কলিং পুনরায় চালুর ঘোষণা করেছে দেশটির সরকার। শুক্রবার এক বিবৃতিতে প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব বলেছেন,যে সমস্ত অনুমোদিত খাতে সরকার কর্তৃক এসওপি মেনে চলছে সেই সমস্ত খাতে বিদেশি শ্রমিকদের পর্যায়েক্রমে অগ্রাধিকার ভিওিতে মালয়েশিয়া প্রবেশের অনুমতি দেয়া হবে। কোভিড-১৯ ব্যবস্থাপনা সংক্রান্ত বিশেষ কমিটি বৈঠকে বিদেশি কর্মী মালয়েশিয়া প্রবেশের যে অস্থায়ী নিষেধাজ্ঞা ছিল সেটা প্রত্যাহার করে এসওপি অনুমোদন করেছে।
বিবৃতিতে আরো বলা হয়, একই সময়ে স্বরাষ্ট্র ও মানবসম্পদ মন্ত্রীদের মধ্যে যৌথ বৈঠকের ফলে সিদ্ধান্তের মাধ্যমে অনন্য খাতে বিদেশি কর্মী কোটা এবং তারিখ নির্ধারণ করা হবে। স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম- এসওপিগুলোকে চার ভাগে ভাগ করা হয়েছে, প্রি-ফ্লাইট, আগমন, কোয়ারেন্টাইন পিরিয়ড এবং কোয়ারেন্টাইন পরবর্তী সময়। প্রি-ফ্লাইট প্রয়োজনীয়তার অধীনে বিদেশি কর্মীদের অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ভ্যাকসিন সম্পূর্ণ থাকতে হবে। ফ্লাইটের ৩ ঘন্টা আগে আরটি পিসিআর টেস্ট করাতে হবে। ভ্যাকসিন সার্টিফিকেট থাকতে হবে। অভিবাসন বিভাগ ও সরকারের অনন্য বিধিনিষেধ নির্ধারিত শর্ত এবং নীতিমালা মেনে চলতে হবে। বিদেশি কর্মীদের মালয়েশিয়া প্রবেশর সময় কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর ( কখওঅ) এবং ( কখওধ- ২) মাধ্যমে প্রবেশ করতে হবে। মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রনালয় নির্ধারিত পৃথককরণে বাধ্যতামূলক সাত দিন কোয়ারেন্টাইন থাকতে হবে। কোয়ারেন্টাইন শেষ হলে তাদের নিয়োগকর্তা বা মালিকের কাছে পাঠানো হবে। স্বাস্থ্য পরিক্ষা ( মেডিক্যাল ঋড়সবসধ) করানো শেষ হলে, নিয়োগকর্তা বা মালিকের নির্দেশনা মেনে চলতে হবে। কুয়ালালামপুর থেকে বাংলাদেশ কমিউনিটির অন্যতম সদস্য মোহাম্মদ হুমায়ূন কবির আজ ইনকিলাবকে জানান, অভিবাসী কর্মী প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় বাংলাদেশি কর্মীদের জন্য আশার আলো দেখা দিয়েছে। তিনি বলেন, অন্যান্য দেশ থেকে কর্মীরা মালয়েশিয়ায় বিনা অভিবাসন ব্যয়ে আসবে। কিন্ত সিন্ডিকেটের মাধ্যমে বাংলাদেশ থেকে দুই তিন লাখ টাকা ব্যয়ে কর্মী পাঠালে কর্মস্থলে তাদের নিরাপত্তার অভাব দেখা দিবে। তিনি অন্যান্য দেশের ন্যায় বিনা অভিবাসন ব্যয়ে বাংলাদেশ থেকে যাতে কর্মী আসতে পারে সে বিষয়টি নিশ্চিতকরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামান করেন। বায়রার সাবেক মহাসচিব শামীম আহমদ নোমান আজ ইনকিলাবকে বলেন, মালয়েশিয়ায় অভিবাসী কর্মী প্রেরণে নিষেধাজ্ঞা প্রত্যাহার হওয়ায় প্রবাসী কল্যাণ মন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বলেন, সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠকে প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ ঘোষণা দিয়েছিলেন শিগগিরই মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হবে এবং সকল বৈধ রিক্রুটিং এজেন্সি দেশটিতে কর্মী প্রেরণের সুযোগ পাবে। এক প্রশ্নের জবাবে বায়রার সাবেক নেতা নোমান বলেন, অন্যান্য সেন্ডিং কান্ট্রিগুলো থেকে যেভাবে কর্মী যায় আমরাও বাংলাদেশ থেকে বিনা অভিবাসন ব্যয়ে মালয়েশিয়ায় কর্মী পাঠাতে চাই। কোনো সিন্ডিকেটের মাধ্যমে মালয়েশিয়ায় যাতে কর্মী প্রেরণের ষড়যন্ত্র না হয় সে ব্যাপারে সবাইকে সজাগ থাকার অনুরোধ জানান বায়রার ঐ সাবেক নেতা নোমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন