বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলের ‘সন্ত্রাসী তালিকায়’ ৬ ফিলিস্তিনি মানবাধিকার সংস্থা, জাতিসংঘের নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২১, ৯:০৯ পিএম

ফিলিস্তিনের ৬টি খ্যাতনামা মানবাধিবার সংস্থাকে 'সন্ত্রাসী সংগঠন' হিসেবে তালিকাভুক্ত করেছে দখলদার ইসরাইল। গতকাল শুক্রবার এক আদেশের মাধ্যমে এই ছয় সংগঠনকে সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করার ঘোষণা দেয় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করে, ফিলিস্তিনি স্বাধীনতাকামী বামধারার সশস্ত্র রাজনৈতিক দল পপুলার ফ্রন্ট ফর লিবারেশন অব প্যালেস্টাইনের (পিএফএলপি) সাথে ওই সংস্থাগুলোর সংযোগ রয়েছে। পিএফএলপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে ইসরাইল।

এদিকে ফিলিস্তিনি এই ছয় মানবাধিকার সংস্থাকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করার ইসরাইলি পদক্ষেপের নিন্দা করছে জাতিসংঘ, ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও অন্য অধিকার সংস্থাগুলো।

ইসরাইলের সন্ত্রাসী সংগঠনের তালিকায় নতুন যুক্ত হওয়া এই সংস্থাগুলো হচ্ছে, আল-হক, আদামির, ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল-প্যালেস্টাইন, দ্য বিসান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট, দ্য ইউনিয়ন অব প্যালেস্টেনিয়ান উইম্যানস কমিটি ও দ্য ইউনিয়ন অব অ্যাগ্রিকালচারাল ওয়ার্ক কমিটি।

ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, এই সংস্থাগুলো পপুলার ফ্রন্টের পক্ষ থেকে ছদ্মবেশে আন্তর্জাতিক ক্ষেত্রে তৎপরতা চালাতো।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের পক্ষ থেকে এক বিবৃতিতে ইসরাইলের এই পদক্ষেপের নিন্দা জানিয়ে বলা হয়, এর মাধ্যমে ফিলিস্তিনি নাগরিক সমাজের ওপর 'উন্মাদ হামলা' চালানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়, 'ফিলিস্তিনি নাগরিক সমাজ ও ফিলিস্তিনি জনগণের ইসরাইলি অবৈধ দখলদারির বিরোধিতা এবং এর অব্যাহত অপরাধ প্রকার করার মৌলিক অধিকারের ওপর এই ঘৃণ্য ও মানহানিকর অপবাদ এক কৌশলগত হামলা।'

ফিলিস্তিনি ভূখণ্ডে জাতিসঙ্ঘের মানবাধিকার দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইলের এই পদক্ষেপে তারা শঙ্কিত।

বিবৃতিতে বলা হয়, 'সন্ত্রাসবিরোধী আইন বৈধ মানবাধিকার ও মানবিক সহায়তার কাজকে দমনে ব্যবহার করা উচিত নয়।'

অপরদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও হিউম্যান রাইটস ওয়াচ যৌথ বিবৃতিতে জানিয়েছে, 'এই ভীতিকর ও অন্যায় সিদ্ধান্ত ইসরাইলি সরকারের আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার ওপরই এক আক্রমণ।'

ইসরাইলি মানবাধিকার সংস্থা বাইতসালেম ইসরাইলি সরকারের পদক্ষেপেকে 'স্বৈরতান্ত্রিক সরকারের বৈশিষ্ট্যমূলক কর্ম' হিসেবে বর্ণনা করছে। সূত্র : আলজাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন