রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

সহজ ম্যাচ কঠিন করে জিতল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

লক্ষ্য বড় ছিল না, কিন্তু শুরুতেই উইকেট হারিয়ে পথটা কঠিন করে ফেলে অস্ট্রেলিয়া। সেই কঠিন পথ বেয়ে জয়ের বন্দরে পৌঁছাতে তাই ঘামই ঝরাতে হলো অজিদের। সুপার টুয়েলভের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কষ্টের জয়ে বিশ্বকাপ মিশন শুরু করল অ্যারন ফিঞ্চের দল।

গতকাল আবুধাবিতে অনুষ্ঠিত লো স্কোরিং ম্যাচেও রোমাঞ্চ ছড়ায়। যে রোমাঞ্চ জয় করে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেট হারাল অজিরা। টস হেরে আগে ব্যাটিং করা প্রোটিয়ারা ৯ উইকেটে ১১৮ রান তোলে। জবাবে এই রান তুলতেই অনেক চড়াই-উতরাই পাড়ি দিতে হয় অস্ট্রেলিয়াকে। শেষ পর্যন্ত দুই বল হাতে রেখে জয় তুলে নেয় তারা।
জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দলীয় ৪ রানেই ওপেনার ও অধিনায়ক অ্যারন ফিঞ্চকে হারায় অস্ট্রেলিয়া। আরেক ওপেনার ডেভিড ওয়ার্নারও বেশি সময় টিকতে পারেননি। ১৪ রান করা ওয়ার্নারকে ফিরিয়ে দেন কাগসো রাবাদা। মিচেল মার্শ ও স্টিভেন স্মিথ চাপ কাটিয়ে তোলার চেষ্টা করেন। যদিও এই জুটিও পারেনি দলকে বেশি পথ এগিয়ে দিতে।
মার্শের বিদায়ে ভাঙে ১৮ রানের জুটি। এরপর গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে ৪২ রানের জুটি গড়েন অজিদের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলা স্মিথ। ৮০ পেরিয়ে এই দুজনই আইট হন। ম্যাক্সওয়েল ১৮ ও স্মিথ ৩৫ রান করেন। মার্কাস স্টয়নিস ২৪ ও ম্যাথু ওয়েড ১৫ রান করে দলকে জয় এনে দেন। এই দুজনই অপরাজিত থাকেন। আনরিক নরকিয়া সর্বোচ্চ ২টি উইকেট নেন। একটি করে উইকেট পান রাবাদা, কেশব মহারাজ ও তাবরাইজ শামসি।
এর আগে ব্যাটিং করা দক্ষিণ আফ্রিকার শুরুটা আশার আলো জ্বালিয়েছিল। অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের করা প্রথম ওভার থেকে ১১ রান তুলে নেন প্রোটিয়া ওপেনার টেন্ডা বাভুমা। কিন্তু দ্বিতীয় ওভারেই বেজ ওঠে ভাঙনের সুর। ১২ রান করা প্রতিপক্ষ অধিনায়ক বাভুমাকে ফিরিয়ে প্রথম আঘাতটি হানেন গ্লেন ম্যাক্সওয়েল।
এরপর শুরু হয় আসা-যাওয়ার মিছিল। মিচেল স্টার্ক, জস হ্যাজেলউড, প্যাট কামিন্সদের বল খেলতে ধুঁকছিল প্রোটিয়ারা। ৪৬ রানের মধ্যেই ৪টি উইকেট হারিয়ে বসে তারা। এরপরই যা রান পেয়েছে দলটি। ৩৬ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৪০ রান এইডেন মার্করাম।
এ ছাড়া হেইনরিক ক্লাসেন ১৩, ডেভিড মিলার ১৬ ও পেসার কাগিসো রাবাদা ১৯ অপরাজিত রান করেন। রাবাদার রানই দক্ষিণ আফ্রিকার ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত। অস্ট্রেলিয়ার স্টার্ক, হ্যাজেলউড ও জ্যাম্পা ২টি করে উইকেট নেন। এ ছাড়া একটি করে উইকেট পান ম্যাক্সওয়েল ও কামিন্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন