বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডিসেম্বর থেকে কোভাক্সিনের ৮০ মিলিয়ন ডোজ উৎপাদনের পরিকল্পনা বায়োটেকের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ১০:১৫ পিএম

ডিসেম্বর থেকে কোভ্যাক্সিনের ৮০ মিলিয়ন মাসিক করোনা টিকার ডোজ উৎপাদনের পরিকল্পনা করছে ভারত বায়োটেক। গুজরাটের হায়দ্রাবাদ, বেঙ্গালুরু এবং অঙ্কলেশ্বর এর উৎপাদন ক্ষমতা ধাপে ধাপে তাদের বাড়ছে। বর্তমানে ৩০-৪০ মিলিয়ন রেঞ্জ অতিক্রম করছে এবং প্রতি মাসে ১০-১৪ মিলিয়ন ডোজ যোগ করবে বলে জানায় কতৃপক্ষ।–ইকোনোমিক্স টাইমস

হায়দ্রাবাদ-ভিত্তিক ভারত বায়োটেক দেশীয় কোভিড -১৯ ভ্যাকসিন কোভ্যাক্সিনের প্রস্তুতকারক। ডিসেম্বর থেকে প্রতিষ্ঠানটি মাসিক ৭০-৮০ মিলিয়ন করোনা টিকার ডোজ তৈরি করার পরিকল্পনা করছে। আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে সরকারের ৪০০ মিলিয়ন উৎপাদন করতে এমন পরিকল্পনা নিয়েছে বলে একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান। ওই কর্মকর্তা জানান, যখন আমরা বছরের শুরুতে যাত্রা শুরু করি, তখন আমরা বলেছিলাম যে আমরা বছরে এক বিলিয়ন ডোজ বার্ষিক হারে টিকা উৎপাদন করতে চাই, যার অর্থ প্রতি মাসে প্রায় ৭০ থেকে ৮০ মিলিয়ন ডোজ উৎপাদন করা।

ভারত বায়োটেক এর আগে বলেছিল যে, কোভ্যাক্সিনের উৎপাদন এবং সরবরাহ একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া কারণ এটি ব্যবহারের জন্য উপলব্ধ করার আগে বিভিন্ন পদ্ধতি এবং অনুমোদনের প্রয়োজন। সংস্থাটি বলেছে যে, প্রযুক্তি কাঠামো এবং নিয়ন্ত্রক নির্দেশিকাগুলির উপর নির্ভর করে কোভ্যাক্সিনের একটি ব্যাচের জন্য উত্পাদন, পরীক্ষা এবং প্রকাশের সময়সীমা ১২০ দিন। "আমাদের সমস্ত সুযোগ-সুবিধা মন্থন করছে কিন্তু সেখানে ৩ মাসের ল্যাগ থাকবে। আমরা ইতিমধ্যেই একটি বড় মাত্রার উৎপাদন শুরু করেছি, কিন্তু এই উৎপাদনটি পুরোপুরি শেষ করতে নভেম্বর-ডিসেম্বর লাগবে বলে এই কর্মকর্তা যোগ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন