বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অনাহারে প্রাণ গেল ৮ শিশুর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১০:১৩ এএম

বিশ্লেষকরা বলছেন, ‘আমরা যদি এই চরম দুর্যোগে আফগান জনগণকে সহায়তা না করি, কিংবা করতে বিলম্ব করি, তাহলে অদূর ভবিষ্যতে এ কারণে শুধু তাদের নয়, গোটা বিশ্বকেই চড়া মূল্য দিতে হবে।’

এদিকে আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলে ক্ষুধার কারণে ৮ শিশুর মৃত্যু হয়েছে। রাশিয়ার বার্তাসংস্থা স্পুটনিকের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

৮ শিশুর মৃত্যুর সংবাদ স্পুটনিককে নিশ্চিত করেছেন কাবুলের সাবেক একজন আইন প্রণেতা হাজি মোহাম্মদ মোহাকেক। তিনি জানান, কাবুলের পশ্চিামাঞ্চল দেশটির সংখ্যালঘু শিয়া মতাবলম্বী হাজারা সম্প্রদায় অধ্যুষিত। যে শিশুরা মারা গেছে, তারা সবাই হাজারা সম্প্রদায়ের।

স্পুটনিককে মোহাকেক বলেন, ‘তালেবান দেশের ক্ষমতা দখল করার পর দেশটির জনগণের জীবনমান পড়ে গেছে, দারিদ্র্য ও অভাব বেড়েছে; তবে সবচেয়ে বেশি কষ্টে আছে দেশের সংখ্যালঘুরা।’

গত ১৫ আগস্ট আফগানিস্তানের জাতীয় ক্ষমতা দখল করে তালেবানগোষ্ঠী, গঠন করে নুতন সরকার। তবে সেই সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি বিশ্বের অধিকাংশ দেশ।

তালেবান বাহিনী যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ ঘোষিত সংগঠন হওয়ায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভে আফগানিস্তানের যে অর্থ জমা ছিল, সরকার পরিবর্তন হওয়ায় তা ফ্রিজ হয়ে যায়। পাশাপাশি, আন্তর্জাতিক দাতা সংস্থা ও দেশসমূহ আর্থিক সহায়তা স্থগিত করায় প্রায় পঙ্গু অবস্থায় পৌঁছেছে ব্যাপকভাবে বিদেশী সাহায্য নির্ভর আফগান অর্থনীতি।

চলতি অক্টোবরের প্রথমদিকে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জানিয়েছিলেন, আফগানিস্তান বর্তমানে ধ্বংসের শেষ সীমায় অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
এ, কে, এম জামসেদ ২৬ অক্টোবর, ২০২১, ১০:৫০ এএম says : 0
বাংলাদেশ ইচ্ছা করলে আফগানিস্তান, ইয়েমেন, সোমালিয়া ও সিরিয়ার মুসলিমদের সাহায্য করতে পারে। কারন বাংলাদেশ ইতিপূর্বে অমুসলিম দেশ নেপাল ও শৃলংকাকে সাহায্য করেছে।
Total Reply(0)
jack ali ২৬ অক্টোবর, ২০২১, ১২:০১ পিএম says : 0
মুসলিমরা ভাই ভাই অথচ আমরা মুসলিমরা একে অপরের শত্রু মুসলিমদের দেশ আল্লাহ সব ধরনের খনিজ পদার্থ দিয়েছে এবং আমরা বিশ্বের মধ্যে সবথেকে ধনী কিন্তু আমরা বিশ্বের মধ্যে সবথেকে দরিদ্র .............
Total Reply(0)
Azad mullah ২৬ অক্টোবর, ২০২১, ৪:৪৭ পিএম says : 0
বাংলাদেশের জন্য জরুরি হয়েগেছে ঐ অসহায় মানুষের সাহায্য করা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন