সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মেয়র আতিকের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:৪৫ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। গতকাল মঙ্গলবার হাইকোর্টে দায়েরকৃত রিটে এ বৈধতা চ্যালেঞ্জ করা হয়। ঢাকা উত্তর সিটির বাসিন্দা মোহাম্মদ আবদুর রহমান এবং নূরতাজ আরা ঐশীর পক্ষে রিটটি ফাইল করেন অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ। রাজধানীর তেজগাঁও বিজয় সরণি এলাকায় জমি দখলের অভিযোগ এনে এ রিট করা হয়। রিটে রুল জারি এবং রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আতিকুল ইসলাম যাতে মেয়র পদে থাকতে না পারেনÑ এমন নির্দেশনা দেয়ার আবেদন জানানো হয়। রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে সচিব, ভূমি মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, ঢাকা জেলা প্রশাসক (ডিসি), ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম, প্রধান নির্বাহী এবং প্রধান সম্পত্তি কর্মকর্তাকে বিবাদী করা হয়েছে। রিটে জমি দখল বিষয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়েছে।

রাজধানীর তেজগাঁও বিজয় সরণি এলাকার কলমিলতা বাজার জবর দখল ও ক্ষতিপূরণ না দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে নাÑ এই মর্মে রুল চাওয়া হয়েছে। আরেক রুলে ৪ হাজার কোটি টাকা কেন ক্ষতিপূরণ দেয়া হবে নাÑ এই মর্মে নির্দেশনা চাওয়া হয়েছে। হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে রিটটির শুনানি হবে বলে জানান ইউনূছ আলী আকন্দ। রিটে বলা হয়, হাইকোর্টে রিট মামলার প্রেক্ষিতে দেয়া ক্ষতিপূরণ প্রদানের আদেশ অগ্রাহ্য করেছেন মেয়র আতিকুল ইসলাম। সাবেক মেয়র মরহুম আনিসুল হক মেয়র পদে থাকাকালে আদালতের ওই নির্দেশ অনুযায়ী ২০১৭ সালে ক্ষতিপূরণ প্রদানের প্রস্তাব ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকার ডিসির কাছে পাঠানো হয়। ডিসি ক্ষতিপূরণ প্রদানের প্রয়োজনে কিছু তথ্য চেয়ে কয়েক দফা ঢাকা উত্তর সিটি করপোরেশনকে চিঠি দেয়। কিন্তু বর্তমান মেয়র মো. আতিকুল ইসলাম দায়িত্ব নেয়ার পর ২০১৯ সালে আদালতের নির্দেশ অগ্রাহ্য করে ক্ষতিপূরণের ৪ হাজার কোটি টাকার পরিবর্তে ২টি চেকে ১ লাখ ৯০ হাজার টাকা ঢাকার ডিসি বরাবর পাঠান। ফেরত চিঠিতে ঢাকার ডিসি ডিএনসিসি মেয়রের পত্রকে ‘দুরভিসন্ধিমূলক ও অনভিপ্রেত’ বলে উল্লেখ করেন।

বাদী আবদুর রহমানের অভিযোগ, মেয়র আতিকের লোকজনের প্রভাব বিস্তারের কারণে তার পরিবার লালমাটিয়ার দুটি ফ্ল্যাটের ভাড়া পাচ্ছে না। এছাড়া সাভারে কলমা মৌজায় ৯ বিঘা জমি মেয়র আতিক সন্ত্রাসী বাহিনী দিয়ে দখল করে রেখেছেন। রাজধানীর তেজগাঁও বিজয় সরণি এলাকার কলমিলতা বাজার জবর দখল ও অন্যান্য ক্ষতিপূরণ বাবদ ৪ হাজার কোটি টাকা দুই মাসের মধ্যে না দেয়া, মেয়র হিসেবে আইনগত দায়িত্ব পালন করার সময় দরখাস্তকারী পরিবারের সম্পত্তি জবর দখলে রাখা এবং আদালতের আদেশ বাস্তবায়নে অনীহা প্রকাশ করায় আতিকুল ইসলামের মেয়রের শপথ ভঙ্গ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন