রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের জয়ে উচ্ছ্বাস : শত শত শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১১:৫০ এএম

বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের একটি জয়ে বদলে গেছে অনেক কিছু। তবে এই জয়ে উচ্ছ্বাস প্রকাশ করায় মামলার আসামি হয়েছেন শত শত মানুষ।

জানা যায়, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের জয় উদযাপন করায় ভারতশাসিত কাশ্মীরের দুটি মেডিক্যাল কলেজের শত শত শিক্ষার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে। ভারতের কঠোর সন্ত্রাসবিরোধী একটি আইনে কাশ্মীর পুলিশ শিক্ষার্থীদের বিরুদ্ধে এ মামলা করেছে বলে মঙ্গলবার খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এ ছাড়া এনডিটিভি জানিয়েছে, রাজস্থান প্রদেশের বেসরকারি একটি স্কুলের এক নারী শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। রোববার ওই ম্যাচের পর সামাজিকমাধ্যমে পাকিস্তানের জয়ের সমর্থনে স্ট্যাটাস দেওয়ায় তাকে বরখাস্ত করেছে স্কুল কর্তৃপক্ষ।

নাম প্রকাশ না করার শর্তে কাশ্মীরের একজন মানবাধিকার আইনজীবী আল জাজিরাকে বলেছেন, ক্রিকেট ম্যাচে জয়ের পর পাকিস্তান জিন্দাবাদ (পাকিস্তান দীর্ঘজীবী হোক) সেøাগান দেওয়া বেআইনি নয়। আদালত শিক্ষার্থীদের বিরুদ্ধে এ মামলা শেষ পর্যন্ত ছুড়ে ফেলবেন। কিন্তু ইউএপিএ আইনের অধীনে মামলায় জামিন পাওয়া কার্যত অসম্ভব।

ম্যাচ হেরে যাওয়ায় দেশটির পশ্চিমাঞ্চলীয় পাঞ্জাবে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা চালান ভারতীয় ক্ষুব্ধ সমর্থকরা। এমনকি ভারতীয় ক্রিকেট দলের মুসলিম খেলোয়াড় মোহাম্মদ শামিকে নিয়ে অনলাইনে নানা ধরনের বাজে মন্তব্য করা হয়।


হিমালয় উপত্যকার কাশ্মীরে ভারতবিরোধী মনোভাব গভীরভাবে ছড়িয়ে পড়েছে। যুগের পর যুগ ধরে ব্যাপক বিতর্কিত এই ভূখ-কে প্রতিবেশী দুই দেশই নিজেদের বলে দাবি করে। যদিও ভারত ও পাকিস্তান পৃথক দুই কাশ্মীরকে শাসন করে আসছে।

ভারত-অধিকৃত কাশ্মীরে ১৯৯০-এর দশকে ভারতীয় শাসনের বিরুদ্ধে জনপ্রিয় বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ছড়িয়ে পড়ে। সেই সময় মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই অঞ্চলের বিচ্ছিন্নতাবাদীরা পাকিস্তানের সঙ্গে একীভূত অথবা স্বাধীন কাশ্মীরের দাবিতে আন্দোলন শুরু করেন।

এমন দৃশ্যপটে ভারত-পাকিস্তানের যে কোনো ধরনের ক্রিকেট ম্যাচ ঘিরে কাশ্মীর উপত্যকায় তীব্র প্রতিক্রিয়া দেখা যায়। সেখানকার বাসিন্দারা প্রকাশ্যে পাকিস্তানের প্রতি সমর্থন ঘোষণা করে রাজনৈতিক বিবৃতিও দেন।

বিশ্বকাপ ক্রিকেটে ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম জয়ের পর রবিবার বিতর্কিত এই অঞ্চলে একই ধরনের উদযাপন দেখা যায়। পাকিস্তানের বিজয়ে সেখানকার শীর্ষস্থানীয দুটি মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা উল্লাস করেন।

পাকিস্তানের জয়ের পর শ্রীনগরের সরকারি মেডিক্যাল কলেজ এবং শের-ই-কাশ্মীর ইনস্টিটিউট অব মেডিক্যঅল সায়েন্সেসের শিক্ষার্থীরা তাদের হোস্টেলের বাইরে আনন্দ মিছিল করেন। তাদের উদযাপনের একটি ভিডিও সামাজিকমাধ্যমে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Anwar Hossain ২৭ অক্টোবর, ২০২১, ৩:১৫ পিএম says : 0
ভারত বলে কথা!!!! মুসলিম বিদ্বেষ তাদের শেখর থেকে শেকড়ে।
Total Reply(0)
Md Jahidul Islam ২৭ অক্টোবর, ২০২১, ৩:১৬ পিএম says : 0
তারাই আবার অসাম্প্রদায়িকতার সবক দেয়।
Total Reply(0)
Mufti Elias Sultani ২৭ অক্টোবর, ২০২১, ৩:১৭ পিএম says : 0
মুসলমানদের জয়ের আনন্দে উল্লাস করার বিষয়ে মামলা অযুক্তিক।
Total Reply(0)
চৌধুরী হারুন আর রশিদ ২৭ অক্টোবর, ২০২১, ৬:৩৫ পিএম says : 0
কিছু বলার ভাষা খুঁজে পাচ্ছি না
Total Reply(0)
তায়েফুর রহমান ২৭ অক্টোবর, ২০২১, ৩:১৮ পিএম says : 0
েএরই নাম ভারত, যারা মুমলমানদের কোনো ভালো কিছু সহ্য করতে পারে না।
Total Reply(0)
Md Mahmudul Islam ২৮ অক্টোবর, ২০২১, ১২:১৯ পিএম says : 0
India fails in this
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন