শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রুডোর নেতৃত্বে কানাডায় নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ৫:১১ পিএম

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বে ৩৯ সদস্য বিশিষ্ট কানাডার নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণ করে। স্থানীয় সময় মঙ্গলবার (২৬ অক্টোবর) অটোয়ার রিডিও হলে কানাডার গভর্নর জেনারেল মেরি সাইমনের উপস্থিতিতে শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন নতুন মন্ত্রিসভার মোট ৩৯ জন সদস্য।

গত ২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ৩৩৮টি আসনের মধ্যে ১৫৯টি আসন জিতে ট্রুডোর দল লিবারেল। এর ফলে যেকোনো আইন পাস করতে হলে তাদের অন্য দলের সমর্থন প্রয়োজন হবে।

এদিকে মন্ত্রিসভায় লিঙ্গ সমতার পাশাপাশি আঞ্চলিক উন্নয়ন সংস্থাগুলোর উপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদগুলোতে নতুন মন্ত্রীদের নাম ঘোষণা করেন।

মঙ্গলবার ট্রুডো এক টুইটারে বলেছেন, ‘নতুন মন্ত্রিসভা কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াই শেষ করবে, আবাসন ব্যবস্থাকে আরও সাশ্রয়ী করবে, জলবায়ু পরিবর্তন মোকাবেলা করবে, ভালো চাকরির সুযোগ তৈরি করবে, পুনর্মিলনের পথে হাঁটবে এবং সবার জন্য একটি ভালো ভবিষ্যত গড়ে তুলবে।’
কানাডার নতুন মন্ত্রিসভার সদস্যরা হলেন- প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড, পরিবহনমন্ত্রী ওমর আলগাবরা, জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী অনিতা আনন্দ, মানসিক স্বাস্থ্য এবং স্বাস্থ্য সহযোগী মন্ত্রী ক্যারোলিন বেনেট, কৃষি ও কৃষি-খাদ্যমন্ত্রী মারি-ক্লদ বিবেউ, কানাডার কুইন্স প্রিভি কাউন্সিলের সভাপতি এবং জরুরি প্রস্তুতি বিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার, পর্যটনমন্ত্রী এবং অর্থমন্ত্রী র্যা ন্ডি বোয়সনল্ট, উদ্ভাবন, বিজ্ঞান ও শিল্পমন্ত্রী ফ্রাঁসোয়া-ফিলিপ শ্যাম্পেন, স্বাস্থ্যমন্ত্রী জিন-ইভেস ডুকলোস, ট্রেজারি বোর্ডের প্রেসিডেন্ট মোনা ফোর্টিয়ার, অভিবাসন, শরণার্থী এবং নাগরিকত্ব মন্ত্রী শন ফ্রেজার।

মন্ত্রিসভায় আরও আছেন, পরিবার, শিশু ও সামাজিক উন্নয়ন মন্ত্রী হিসেবে কারিনা গোল্ড, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী স্টিভেন গিলবল্ট, আদিবাসী পরিষেবা এবং উত্তর অন্টারিও ফেডারেল অর্থনৈতিক উন্নয়ন সংস্থার দায়িত্বে প্যাটি হাজদু, হাউস অব কমন্স সরকারের নেতা মার্ক হল্যান্ড, আবাসন ও বৈচিত্র্য ও অন্তর্ভুক্তি মন্ত্রী আহমেদ হুসেন, গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী গুডি হাচিংস, নারী, লিঙ্গ সমতা ও যুব মন্ত্রী মার্সি আইন, দক্ষিণ অন্টারিও ফেডারেল অর্থনৈতিক উন্নয়ন সংস্থার দায়ী মন্ত্রী হেলেনা জ্যাকজেকের, পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি, সিনিয়র মন্ত্রী কমল খেরা।

এছাড়াও বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল হিসেবে ডেভিড ল্যামেটি, আন্তঃসরকার বিষয়ক, অবকাঠামো এবং সম্প্রদায়ের মন্ত্রী ডমিনিক লেব্লাঙ্ক, জাতীয় রাজস্ব মন্ত্রী ডায়ান লেবুথিলিয়ার, ভেটেরান্স বিষয়ক মন্ত্রী এবং জাতীয় প্রতিরক্ষার সহযোগী মন্ত্রী লরেন্স ম্যাকওলে, জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো, ক্রাউন-আদিবাসী সম্পর্ক মন্ত্রী মার্ক মিলারসহ অন্যান্য মন্ত্রীরাও শপথ গ্রহণ করেছেন। সূত্র : আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন