শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৫ নভেম্বর পর্যন্ত ভারতে ইলিশ রফতানি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

আগামী ৫ নভেম্বর পর্যন্ত ভারতে ইলিশ রফতানির সুযোগ পাবেন দেশের ইলিশ রফতানিকারকরা। এর আগে গত ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ডিম ছাড়ার সুযোগ দিতে মা ইলিশ ধরা নিষিদ্ধ করেছিল সরকার। এ সময় পর্যন্ত সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। এ কারণে অনুমতিপ্রাপ্ত রফতানিকারকরা তখন ইলিশ সরবরাহ করতে পারেননি। এই বিবেচনায় সরকার ইলিশ রফতানির সুযোগ ৫ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।
বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (রফতানি-২) তানিয়া ইসলামের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, দুর্গাপূজা উপলক্ষে ১১৫টি প্রতিষ্ঠানের প্রত্যেক প্রতিষ্ঠানকে ৪০ টন করে ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়। তবে ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুত, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করে প্রাণিসম্পদ মন্ত্রণালয়। ফলে নির্ধারিত সময়ের মধ্যে ওই প্রতিষ্ঠানগুলো অনুমোদন পাওয়া ইলিশ রফতানি সম্পন্ন করতে পারেনি।
এ বিবেচনায় অনুমোদন পাওয়া অবশিষ্ট ইলিশ রফতানি আগামী ৫ নভেম্বর পর্যন্ত বাড়ানোর অনুমতি দিয়েছে সরকার। এ ক্ষেত্রে ইলিশ রফতানির সব শর্ত আগের মতোই অপরিবর্তিত থাকবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন