শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বাড়লেও কমেছে অন্য সূচকগুলো। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। গতকাল শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন প্রথম ১০ মিনিটেই ডিএসইর প্রধান সূচক ১৩ পয়েন্ট কমে যায়। তবে প্রথম ১২ মিনিটের লেনদেন পার হতেই পরিস্থিতি বদলে যায়। দাম বাড়ার তালিকায় নাম লেখায় একের পর এক প্রতিষ্ঠান। এতে একপর্যায়ে ডিএসই’র প্রধান সূচক ৬০ পয়েন্ট বেড়ে যায়।
কিন্তু সকাল সাড়ে ১১টার পর থেকে আবার নিচের দিকে নামতে থাকে সূচক। যা লেনদেনের শেষপর্যন্ত অব্যাহত থাকে। ফলে আটকে যায় সূচকের বড় উত্থান। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় মাত্র ৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১১ পয়েন্টে দাঁড়িয়েছে।
প্রধান মূল্যসূচক পতনের হাত থেকে রক্ষা পেলেও অপর দুই সূচকের স্থান হয়েছে পতনের তালিকায়। এর মধ্যে ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট কমে ১ হাজার ৪৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে ২ হাজার ৬৪৪ পয়েন্টে অবস্থান করছে।
দিনভার ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮০ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬৬টির। আর ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৩৮৬ কোটি ৪৭ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১১০ কোটি ৭৮ লাখ টাকা।
টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২৬ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের ১০৯ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৯ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ব্রিটিশ আমেরিকান টোবাকো, এনআরবিসি ব্যাংক, জিনেক্স ইনফোসিস, ফরচুন সুজ, লাফার্জহোলসিম বাংলাদেশ এবং সাইফ পাওয়ার।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৯২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১২টির এবং ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন