শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা সংগ্রহ করবে পপুলার ফার্মা

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করতে চায় পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এ লক্ষ্যে আগামী ২৪ অক্টোবর রোড শো’ করবে কোম্পানিটি।
গতকাল (শনিবার) গাজীপুরের টঙ্গীতে অবস্থিত কারখানা পরিদর্শন শেষে প্রতিষ্ঠানের পক্ষ থেকে সাংবাদিকদের এ তথ্য জাননো হয়। এ সময় উপস্থিত ছিলেন কোম্পানির সিএফও কাজী মোহাম্মদ বদরউদ্দিন, ইন্ডাস্ট্রিয়াল অপারেশনের পরিচালক ড. এম এ মালেক চৌধুরী এবং সেলস অ্যান্ড মাকেটিং বিভাগের পরিচালক কামরুল হাসান প্রমুখ।
কাজী মোহাম্মদ বদরউদ্দিন জানান, বর্তমানে পপুলার ফার্মার বাজার মূলধন রয়েছে ১১৯ কোটি টাকা। পুঁজিবাজার থেকে কোম্পানিটি আরোও ৭০ কোটি টাকার মূলধন উত্তোলন করতে চায়। আর উত্তোলিত এ অর্থ দিয়ে ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিওর খরচে ব্যয় করবে। এর মধ্যে কোম্পানির ব্যবসা সম্প্রসারণ ও উৎপাদন বাড়াতে ৪৪ কোটি টাকার নতুন যন্ত্রাংশ ক্রয় করবে। আর ব্যাংক ঋণ পরিশোধে ব্যয় করবে ২৩ কোটি টাকা। এছাড়া বাকি ৩ কোটি টাকা খরচ হবে আইপিও প্রক্রিয়ায় মূলধন সংগ্রহ কাজে। ২০১৬ সালের জুন পর্যন্ত (ছয় মাসে) কোম্পানির শেয়ার প্রতি আয় হয় (ইপিএস) ৯৬ পয়সা। শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৬ টাকা ১৩ পয়সা। এক প্রশ্নের জবাবে বদরউদ্দিন বলেন, ২০১৬ সালের জুন পর্যন্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৭৩ দশমিক ১২ টাকা। চলতি বছরের প্রথম ছয় মাস (জুন) পর্যন্ত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০ দশমিক ৯৬ টাকা। সংবাদ সম্মেলনে বলা হয়, বতর্মানে দেশে ওষুধের মোট বাজার ১৫ হাজার ৬৩৯ কোটি টাকার। সেখানে পপুলার ফার্মা অবদান ২ শতাংশ। চলতি বছরের প্রথম ৬ মাসে কোম্পানির ব্যবসা হয়েছে ২২৫ কোটি টাকা। সেই হিসেবে বছর শেষে সাড়ে ৪০০ কোটি টাকা ব্যবসা হবে। তবে ২০১৬-১৭ বছরের কোম্পানির ব্যবসা হবে ৫০০ কোটি টাকা। এখন দেশের ওষুধ খাতের গ্রোথ গড়ে ২০ শতাংশ হারে হচ্ছে। যা চলবে আগামী ৩০ বছর। সেখানে গত ৩ বছরে কোম্পানিটির ব্যবসায় গ্রোথ হয়েছে ১৫ থেকে ১৭ শতাংশ হারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন