শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিনিয়োগের জন্য আকর্ষণীয় বাংলাদেশের শেয়ারবাজার

যুক্তরাজ্যে আসন্ন রোড শোকে কেন্দ্র করে অনুষ্ঠিত আন্তর্জাতিক সংবাদ সম্মেলনে সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, দেশের শেয়ারবাজারকে নিয়মিত উন্নত করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে শেয়ারবাজার সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে। ফলে এখন বিনিয়োগের জন্য খুবই আকর্ষণীয় হয়ে উঠেছে বাংলাদেশের শেয়ারবাজার।

গতকাল ভার্চুয়াল প্ল্যাটফর্মে যুক্তরাজ্যে আসন্ন রোড শোকে কেন্দ্র করে অনুষ্ঠিত আন্তর্জাতিক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে অংশ নেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়ত-উল-ইসলাম, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান মোহাম্মদ সিরাজুল ইসলাম এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার, আইএমওতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিম।

সালমান এফ রহমান বলেন, দুটি উদ্দেশ্যে আমরা ইনভেস্টর সামিট করতে যাচ্ছি। এর মধ্যে একটি হলো- বাংলাদেশ গত ১০ বছরে কি অর্জন করেছে তা জানাতে। অনেকটা নতুন বাংলাদেশকে জানানো বা ব্র্যান্ডিং করতে এই সামিট করাতে যাচ্ছি। অন্যটি হলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তোলা। আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি এবং প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছেন। প্রকৃতপক্ষে আমরা গত ১০ বছরে অনেক অর্জন করেছি। এখন আমাদের পরবর্তী ধাপে (উন্নত দেশ) যেতে হবে। এ কারণে আমাদের দেশে বিভিন্ন খাতে বিনিয়োগ দরকার। এক্ষেত্রে আমরা ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট (এফডিআই) ও ক্যাপিটাল মার্কেট ফোকাস করব।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগ ফেরত নেয়ার পলিসি সম্পর্কে জানতে চায়। এক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হচ্ছে শেয়ারবাজারে বিনিয়োগ। আমরা বাংলাদেশের শেয়ারবাজারকে বর্ধিত করতে চাই। এছাড়া ফ্রন্ট্রিয়ার মার্কেট থেকে ইমার্জিং মার্কেটে নিয়ে যেতে চাই।

উল্লেখ্য, আগামী ৪ নভেম্বর যুক্তরাজ্যের লন্ডনে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১: বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’ এবং ৮ নভেম্বর ম্যানচেস্টারে ‘দ্য রাইজ অফ বেঙ্গল টাইগার: ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট পটেনশিয়ালস ইন বাংলাদেশ’- শিরোনামে এ দুটি জায়গায় রোড শো অরনুষ্ঠিত হবে। যুক্তরাজ্যে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের রোড শোটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে রোড শোতে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

এছাড়া অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়ত-উল-ইসলাম, বিডার চেয়ারম্যান মোহাম্মদ সিরাজুল ইসলাম এবং যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার, আইএমও-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিম।

এর আগে প্রথম দফায় দুবাইতে, দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্রে, তৃতীয় দফায় সুইজারল্যান্ডে সাফল্যের সঙ্গে রোড শো সম্পন্ন করেছে বিএসইসি। আর চতুর্থ দফায় যুক্তরাজ্যে রোড সফলভাবে সম্পন্নের পর কাতার, সিঙ্গাপুর, জার্মানি, কানাডা, রাশিয়া, ইতালি, হংকং, জাপান, মালয়েশিয়াসহ বিভিন্ন উন্নত দেশের শহরে ধারাবাহিকভাবে রোড শো আয়োজন করার পরিকল্পনা নিয়েছে বিএসইসি।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (12)
চৌধুরী হারুন আর রশিদ ২৮ অক্টোবর, ২০২১, ২:০২ এএম says : 0
প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান স্যার একদম ঠিক কথা বলেছেন
Total Reply(0)
তুষার আহমেদ ২৮ অক্টোবর, ২০২১, ২:০৫ এএম says : 0
আগামী ৫ বছরে বাংলাদেশের অর্থনীতি আরও শক্তিশালী অবস্থানে চলে যাবে, ইনশা আল্লাহ
Total Reply(0)
Ehsan Bappy ২৮ অক্টোবর, ২০২১, ২:০৬ এএম says : 0
After a long time, the confidence of investors in the country's capital market has returned with the various steps taken by the regulator.
Total Reply(0)
Anwar Hossain ২৮ অক্টোবর, ২০২১, ২:০৬ এএম says : 0
Expatriate and foreign entrepreneurs can put Bangladesh at the top of the list of choices for investment considering the huge market, manpower, purchasing power of the people, stable democracy and government policy support.
Total Reply(0)
হেদায়েতুর রহমান ২৮ অক্টোবর, ২০২১, ২:০৯ এএম says : 0
দেশের শেয়ারবাজার নিয়ে এখন আমরা খুব আশাবাদী
Total Reply(0)
Yousuf ২৮ অক্টোবর, ২০২১, ২:১২ এএম says : 0
Investors are bracing for new hopes after overcoming the liquidity and confidence crisis. The market has been on the rise for the last few months.
Total Reply(0)
আবদুল মান্নান ২৮ অক্টোবর, ২০২১, ২:১২ এএম says : 0
শুনে খুব ভালো লাগলো।
Total Reply(0)
মাজহারুল ইসলাম ২৮ অক্টোবর, ২০২১, ২:১৪ এএম says : 0
আশা করি দেশি বিদেশি বিনিয়োগে দেশের শেয়ারবাজার আরও অনেক শক্তিশালী ও লাভজনক প্রতিষ্ঠান হবে।
Total Reply(0)
Mahbub Rahman ২৮ অক্টোবর, ২০২১, ২:১৫ এএম says : 0
Go ahead...... Many many good wishes ......
Total Reply(0)
রকিবুল ইসলাম ২৮ অক্টোবর, ২০২১, ২:১৬ এএম says : 0
যুক্তরাজ্যে আসন্ন রোড শো খুবই ভালো একটি উদ্যোগ বলে আমি মনে করি।
Total Reply(0)
হাবীব ২৮ অক্টোবর, ২০২১, ২:১৭ এএম says : 0
বাংলাদেশ বিনিয়োগকারীদের প্রচুর লাভ দেয়ার চেষ্টা করে। এর জন্য বাংলাদেশ পুঁজিবাজার অনেক ভালো নিয়ম করেছে। যার ফলাফল পুঁজিবাজারে ইতোমধ্যে দেখা গেছে।
Total Reply(0)
জসিম ২৮ অক্টোবর, ২০২১, ২:১৮ এএম says : 0
হংকংয়ের ফ্রন্টিয়ার জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে চলতি বছরের তৃতীয়প্রান্তিকে বাংলাদেশ এশিয়ার সেরা পুঁজিবাজারে উঠে এসেছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন