রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আবারও শুরু হয়েছে সউদী-ইরানের বাণিজ্যিক লেনদেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১১:০৫ এএম

ইরানের এক্সপোর্ট ফেডারেশনের চেয়ারম্যান মোহাম্মাদ লাহুতি বলেছেন, সউদী আরবের সঙ্গে তার দেশের বাণিজ্যিক লেনদেন সম্পর্ক আবার শুরু হয়েছে এবং ইরানি পণ্যবাহী একটি জাহাজ সউদী আরবের একটি বন্দরে নোঙ্গর করেছে। তিনি ইরানের বার্তা সংস্থা ইরানপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান।

লাহুতি বলেন, দু’টি দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক থাকলে তা দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্কের ওপর ইতিবাচক প্রভাব ফেলে।তবে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্কের ক্ষেত্রে ব্যাংকিং লেনদেনে এখনও সমস্যা রয়ে গেছে যা অচিরেই দূর করা হবে।

সউদী আরবসহ প্রতিবেশী সবগুলো দেশের সঙ্গে অদূর ভবিষ্যতে অর্থনৈতিক ও বাণিজ্যিক লেনদেন ব্যাপকতা লাভ করবে বলেও তিনি আশা প্রকাশ করেন। একইসঙ্গে আগামী ছয় মাসে ইকো’ভুক্ত দেশগুলোর সঙ্গে ইরানের বাণিজ্যিক সহযোগিতা শক্তিশালী হবে বলেও ইরানের এক্সপোর্ট ফেডারেশনের সভাপতি আশা প্রকাশ করেন।

মোহাম্মাদ লাহুতি বলেন, ইউরেশিয়ান অর্থনৈতিক কমিটিতে ইরানের সদস্যপদ লাভের চেষ্টা চলছে এবং এ প্রচেষ্টা সফল হলে পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়ার দেশগুলোতে কম ট্যারিফে ইরানি পণ্য রপ্তানির সুযোগ সৃষ্টি হবে যা ইরানের অর্থনীতির জন্য ইতিবাচক ফল বয়ে আনবে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন