শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জলবায়ু সম্মেলনে যোগ দিচ্ছেন না রানি এলিজাবেথ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ২:২০ পিএম

অসুস্থতার কারণে ‘কপ-২৬’ শীর্ষক জলবায়ু সম্মেলনে যোগ দিতে পারছেন না ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। সম্মেলনের ছয় দিন বাকি থাকতেই মঙ্গলবার বাকিংহাম প্যালেস থেকে এই তথ্য জানানো হয়েছে।

দ্য ডেইলি মেইল জানিয়েছে, ৯৫ বছর বয়সী ব্রিটিশ রানি গত বুধবার শারীরিক অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন। এক রাত হাসপাতালে থাকার পর প্রাসাদে ফেরেন তিনি। হাসপাতাল কর্তৃপক্ষ তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছে। এরপর থেকেই জনসম্মুখে আসেননি তিনি। বের হননি কুকুরের সঙ্গে হাঁটতেও। গত বুধবার উত্তর আয়ারল্যান্ড সফরের কর্মসূচি ছিল রানির। তবে তিনি হাসপাতালে থাকার কারণে ওই সফর বাতিল করতে হয়েছে।

রাজপ্রাসাদ সূত্রগুলো জানিয়েছে, অসুস্থতার কারণে গ্লাসগোর সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। শারীরিকভাবে উপস্থিত না থাকলেও ভিডিও বার্তায় সম্মেলনে যুক্ত থাকবেন এলিজাবেথ। ভার্চুয়ালি তিনি তার মতামত ও বক্তব্য রাখবেন। আগামী ৩১ অক্টোবর স্কটল্যান্ডের গ্লাসগোতে শুরু হচ্ছে ওই সম্মেলন। পরদিন ১ নভেম্বর রানির এতে যোগ দেয়ার কথা ছিল।

চিকিৎসকরা তাকে বেশ কয়েকদিন বিশ্রামে থাকতে বলেছেন। পরদিন বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানিয়েছে, গত কিছুদিন ধরেই তাকে বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসক। সম্প্রতি রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে মারা যান। দীর্ঘ দিনের সঙ্গীর চলে যাওয়া রানির মনের ওপর বেশ প্রভাব ফেলেছে বলেই মনে করা হচ্ছে।

আগামী ১ থেকে ১২ নভেম্বর পর্যন্ত গ্লাসগোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে কপ-২৬ শীর্ষ সম্মেলন। রাজপ্রাসাদের একটি সূত্র জানিয়েছে, ডাক্তারের বিশ্রামে থাকার পরামর্শ মেনেই স্কটল্যান্ড না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। আরেকটি সূত্র মতে, এই মুহূর্তে উইন্ডসর থেকে গ্লাসগো প্রায় ৮০০ মাইলের পথ পাড়ি দেওয়া রানির জন্য ভালো হবে না। তবে সম্মেলনের সার্বিক সফলতা কামনা করেছেন রানি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজপরিবারের অন্য সদস্যরা সম্মেলনে অংশগ্রহণ করবেন। আর্থ ডে’তে অনুষ্ঠিত হতে যাওয়া এই জলবায়ু সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষ থেকে বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও রয়েছেন। তবে পুতিন ও জিনপিং সম্মেলনে অংশ নিচ্ছেন না বলেই মনে করা হচ্ছে। সূত্র: বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন