বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হিলারির গাধায় ঘোড়ার গতি!

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

আমি ক্ষতিগ্রস্ত : ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : মার্কিন নির্বাচন যতই ঘনিয়ে আসছে জয়ের হাতছানি হিরালির সামনে ততই স্পষ্ট হয়ে উঠছে। ডেমোক্রেট দলের ‘গাধা’ প্রতীক নিয়ে ৮ নভেম্বরের জন্য অপেক্ষায় থাকা হিলারি একের পর এক জরিপে তার প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান (হাতি প্রতীক) ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ব্যবধান বাড়িয়ে এগিয়ে যাচ্ছেন। গতকাল প্রকাশিত সর্বশেষ একটি জরিপে দেখা যাচ্ছে, হিলারি ৭ পয়েন্ট ব্যবধানে এগিয়ে আছেন। অথচ মাত্র দুই সপ্তাহ আগেও ট্রাম্পের সাথে তার ব্যবধান অনেক কম ছিল। এ যেন গাধার পায়ে ঘোড়ার গতি সঞ্চারের ঘটনা! মূলত নারী কেলেংকারির একের পর এক সংবাদ এবং পর পর দুটি বিতর্কে হেরে যাওয়াই কাল হয়ে দাঁড়িয়েছে রিপাবলিকান প্রার্থীর।
গত ৭ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত চলা রয়টার্স/ইপসোস জরিপের ফল প্রকাশিত হয়েছে স্থানীয় সময় গতকাল শুক্রবার। এতে দেখা যায়, বর্তমানে ৪৪  শতাংশ মার্কিন ভোটার হিলারি ক্লিনটনকে সমর্থন করছেন। অপরদিকে ট্রাম্পের ওপর সমর্থন আছে মাত্র ৩৭ শতাংশ ভোটারের। ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে নতুন করে অভিযোগ তুলেছেন দুই নারী ক্রিস্টিন অ্যান্ডারসন ও সামার জেরভস। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে ক্রিস্টিন বলেন, ১৯৯০-এর দশকে নিউইয়র্ক ক্লাবে ট্রাম্প তাঁর স্কার্টে হাত দিয়েছেন এবং আপত্তিকর স্থানে জোরপূর্বক স্পর্শ করেছেন।
যুক্তরাষ্ট্রের টিভি ধারাবাহিক অ্যাপ্রেনটিসে সুযোগ পেতে পরীক্ষা দিতে আসা সামার বলেন, লস অ্যাঞ্জেলেসের হোটেলে জোর করে ট্রাম্প তাঁর ঠোঁটে চুমু দিয়েছেন এবং আপত্তিকর জায়গায় স্পর্শ করেছেন। ডোনাল্ড ট্রাম্প এসব অভিযোগ মিথ্যা ও তাঁর বিরুদ্ধে কালিমালেপন বলে উড়িয়ে দিয়েছেন।
এর আগেও ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কয়েক নারী জোরপূর্বক স্পর্শের অভিযোগ তোলেন। সেই প্রেক্ষাপটে মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেন, নারীদের প্রতি ডোনাল্ড ট্রাম্পের আচরণ ‘বেদনাদায়ক ও মর্যাদাহানিকর’। নিউ হ্যাম্পশায়ারের এক প্রচারে মিশেল আরো বলেন, একজন নেতার মধ্যে মৌলিক মানের মানবিক শালীনতা থাকা উচিত। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে এক নির্বাচনী প্রচারে ডোনাল্ড ট্রাম্প নারীদের জোরপূর্বক স্পর্শের অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, এ অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। তিনি দাবি করেন,তাঁর বিরুদ্ধে অভিযোগ তোলা নারীরা ‘ভয়ংকর মিথ্যাবাদী’। আর সংবাদমাধ্যমগুলো গোপনে হিলারি ক্লিনটনের সঙ্গে আঁতাত করে চলছে।
এর আগে গত সপ্তাহে ট্রাম্পের একটি পুরোনো ভিডিও প্রকাশিত হয়। ভিডিওতে দেখা যায়, বিবাহিত এক নারীর সঙ্গে অনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা এবং অপর নারীকে চুম্বন ও চেপে ধরার কথা দাম্ভিকতার সঙ্গে বলেন ট্রাম্প। তিনি বলেন, তারকা হলে নারীদের সঙ্গে যা খুশি করা যায়। একই সঙ্গে নারীদের বিভিন্ন অঙ্গ নিয়েও মন্তব্য করেন তিনি। ওই ভিডিও নিয়ে বিতর্কের জেরে রিপাবলিকান অনেক শীর্ষ নেতাই ডোনাল্ড ট্রাম্পের সঙ্গ ছেড়েছেন। ট্রাম্পের অবস্থা অনেকটা স্বতন্ত্র প্রার্থীর মতোই বলে মনে করেন বিশ্লেষকরা।
আমি ক্ষতিগ্রস্ত : ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প শুক্রবার এক বিবৃতিতে নিজেকে ক্ষতিগ্রস্ত বলে দাবি করেছেন। তার দাবি, নারীরা তার বিরুদ্ধে যেসব অভিযোগ করছেন তাতে তার নির্বাচনী প্রচারণা এবং তার ব্যক্তিত্ব ক্ষতিগ্রস্ত হচ্ছে। উত্তর ক্যারোলিনার সারলোটে এক নির্বাচনী প্রচারণায় ট্রাম্প বলেন, আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন আমি একটি বড় রাজনৈতিক দলের মিথ্যা প্রচারণার শিকার। তারা আমার নির্বাচনী প্রচারণা ক্ষতিগ্রস্ত করতেই এ ধরনের মিথ্যা অপবাদ ছড়াচ্ছে। তিনি আরো বলেন, যারা মিথ্যা অপবাদ ছড়াচ্ছে তাদের সংখ্যা খুব বেশি নয় এবং এদের খুঁজে বের করা খুব একটা কঠিন কাজ নয়।
সম্প্রতি বেশ কয়েকজন নারী ট্রাম্পের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন। সামার জারভোস নামের এক নারীর অভিযোগ, ২০০৭ সালের দিকে ডোনাল্ড ট্রাম্প তার সঙ্গে জোর করে যৌন সম্পর্ক করার চেষ্টা করেছেন। চাকরির আলোচনার জন্য একটি হোটেলে ডেকে নিয়ে তার সঙ্গে এমন আচরণ করেছেন ট্রাম্প। সূত্র: বিবিসি, ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন