শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

মিলিয়ন ডলার ট্রেড লোন পেল প্রাইম ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

প্রাইম ব্যাংক লিমিটেডকে ৩০ মিলিয়ন ডলার ট্রেড ফাইন্যান্স লোন দিয়েছে যুক্তরাজ্যের ডেভেলপমেন্ট ফাইন্যান্স ইনস্টিটিউশন এবং ইমপেক্ট ইনভেস্টর সিডিসি গ্রুপ। গত বুধবার ওই ব্যাংক থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, এই ঋণ প্রাইম ব্যাংকের কর্পোরেট কাস্টমারদের মার্কিন ডলারের ফান্ডিং চাহিদা পূরণের সক্ষমতা বৃদ্ধি, প্রয়োজনীয় আমদানি ও রপ্তানি কার্যক্রমকে শক্তিশালী করাসহ বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধিকে অব্যাহত রাখবে। সিডিসির এই ঋণ সুবিধা প্রাইম ব্যাংকের ট্রেড ফাইন্যান্স দেওয়ার ক্ষেত্রে একটি স্থিতিশীল উৎস হিসেবে কাজ করবে। এই আর্থিক তারল্য প্রাইম ব্যাংককে দেশের ব্যবসায়ীদের দীর্ঘতর মেয়াদে ফরেন কারেন্সি ট্রেড ক্রেডিট দিতে সক্ষম করবে।

এই সুবিধার ফলে দেশের গুরুত্বপূর্ণ অর্থনৈতিকখাত যেমন উৎপাদন, তৈরি পোশাকখাত, খাদ্য এবং কৃষিতে প্রতিবছর অতিরিক্ত ৬০ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য হবে বলে আশা করা যাচ্ছে। সিডিসি গ্রুপের বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এম রেহান রশিদ বলেন, প্রাইম ব্যাংকের সঙ্গে সিডিসি গ্রæপের এই অংশীদারিত্ব বাংলাদেশের আর্থিক অন্তর্ভুক্তিকরণ বৃদ্ধিতে এবং মার্কেটে ফান্ডিং ঘাটতি পূরণে সহায়তা দেবে। বাংলাদেশের একটি অন্যতম প্রধান আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে থাকতে পেরে আমরা আনন্দিত। এই পার্টনারশিপ স্থানীয় ব্যাবসায়ীদের মূলধন সহায়তা, ব্যবসায় বৃদ্ধি এবং অর্থনীতির গতি তরান্বিত করবে।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হাসান ও. রশীদ বলেন, সিডিসির সঙ্গে এই পার্টনারশিপ সত্যিই একটি সময়োপযোগী উদ্যোগ। এই সহযোগিতা প্রাইম ব্যাংককে কোভিড-পরবর্তী ব্যবসায়িক পরিবেশে কর্পোরেট এবং এসএমই ক্লায়েন্টদের ব্যবসায়িক চাহিদা মেটাতে সহায়তা করবে। উপরন্তু, এই পার্টনারমিপ আমাদের আন্তর্জাতিক বাণিজ্যে তারল্য বৃদ্ধি এবং ইন্টারন্যাশনাল বেস্ট প্র্যাকটিসগুলির প্রণয়নের মাধ্যমে আমাদের ব্যাংকের কর্পোরেট গর্ভনেন্সকে আরও সুদৃঢ় করবে। বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার হিজ এক্সিলেন্সি রবার্ট চ্যাটারটন ডিকসন বলেন, যুক্তরাজ্যের দ্বিপাক্ষিক বিনিয়োগ সংস্থা, সিডিসির এই নতুন ট্রেড ফাইন্যান্স লোন, গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খাতগুলোতে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার মাধ্যমে বাংলাদেশের জিডিপি বৃদ্ধিতে সহায়তা করবে। এটি বাংলাদেশের অর্থনৈতিক পুনরুদ্ধারকে ত্বরান্বিত করার ক্ষেত্রে যুক্তরাজ্যের অঙ্গীকারের আরও একটি প্রমাণ। আমি সিডিসি এবং প্রাইম ব্যাংকের এই পার্টনারশিপের সাফল্য কামনা করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন