বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচকের উত্থানে সপ্তাহ পার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় গতকাল বৃহস্পতিবার দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে ৩৭ পয়েন্ট। সপ্তাহের রবিবার ও সোমবার দরপতনের পর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার সূচকের উত্থান হলো। ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৬টি প্রতিষ্ঠানের ৪৪ কোটি ৯৫ লাখ ১৬ হাজার ১৭১টি শেয়ারের হাতবদল হয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২২৩টির শেয়ারের দাম কমেছে, বেড়েছে ১৩১টির। আর অপরিবর্তিত ছিল ২১টির দাম।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে সাত হাজার ৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক সামান্য বাড়লেও অন্য সূচকগুলো কমেছে। এর মধ্যে শরিয়াহ সূচক দুই পয়েন্ট কমে এক হাজার ৪৭৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক পাঁচ পয়েন্ট কমে দুই হাজার ৬৩৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৭২৪ কোটি ৪৮ লাখ ১১ হাজার টাকার শেয়ারের। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ ৭৮ হাজার টাকার শেয়ারের। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে। ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক। তৃতীয় স্থানে ছিল মালেক স্পিনিং। এরপর যথাক্রমে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, সাইফ পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ডেল্টা লাইফ লিমিটেড, ফরচুন সুজ, এনআরবিসি ব্যাংক, জেনেক্স ইনফোসেস, লাফার্জহোলসিম লিমিটেড। অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১৭ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬৭০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১৯৬টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮২ টির। আর অপরিবর্তিত রয়েছে ২০টির শেয়ারের দাম। এই বাজারে লেনদেন হয়েছে ৪২ কোটি ৮৫ লাখ ৫৮ হাজার ৪০১ টাকার শেয়ারের। সিএসইতে গতকাল লেনদেন হয়েছিল ৪২ কোটি ৮৫ লাখ ৫৮ হাজার ৪০১ টাকার শেয়ারের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন