বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসি নয়, ব্যালন ডি’অর পাচ্ছেন লেভা!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

ফাঁস হয়েছে ব্যালন ডি’অর বিজয়ীর নাম। এবারের পুরস্কারের জন্য লিওনেল মেসিকে ফেবারিট মনে করা হলেও সম্মানজনক এই স্বীকৃতি যাচ্ছে বায়ার্ন মিউনিখের পোলিস স্ট্রাইকারের রবার্ট লেভান্দোভস্কির ঝুলিতে, দাবি খেলাধুলাভিত্তিক স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কার। আগামী ২৯ নভেম্বর বিজয়ীর নাম ঘোষণা করা হবে। তার আগেই এই পুরস্কারের জন্য মনোনীত ও বিজয়ীর নাম সংবলিত একটি লিস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে লেভান্দোভস্কিকে বিজয়ী হিসেবে দেখা যাচ্ছে। পিএসজির মেসি ও রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাকে হারিয়ে নাকি এই পুরস্কার বাগিয়ে নিচ্ছেন ‘গোলমেশিন’ লেভা!
ফুটবলে সর্বোচ্চ ব্যক্তিগত পুরস্কার মনে করা হয় ব্যালন ডি’অরকে। ফরাসিভিত্তিক সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ প্রতি বছর সেই বছরের সেরা পারফরমারকে এই পুরস্কার দিয়ে থাকে। এ বছরের পুরস্কারের জন্য গত ৮ অক্টোবর ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। যেখানে মেসি, লেভার পাশাপাশি নাম রয়েছে করিম বেনজেমার, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার জুনিয়র ও জর্জিনহোদের। চলতি বছরে সর্বোচ্চ ৪৫ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছেন লেভান্দোভস্কি। এ ছাড়া বুন্দেসলিগা, ক্লাব ওয়ার্ল্ড কাপ এবং ডিপিএল সুপার কাপ জয়ের রেকর্ডও রয়েছে। আলোচনায় থাকা ইতালিয়ান মিডফিল্ডার জর্জিনহোও জাতীয় দলের হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ ও চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন তিনি। চলতি মৌসুম ৫ গোল এবং ২ এসিস্ট রয়েছে তার।
অন্যদিকে, চেলসির এন’গোলো কান্তের ঝুলিতে আছে ১ গোল, ১ এসিস্ট এছাড়া চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা সুপার কাপ জয়ের রেকর্ড। অন্যদিকে ক্লাবটিরই আরেক ফুটবলার লুকাকু ২৯ গোল, ৮ এসিস্টের পাশাপাশি জিতেছেন সিরি’আ শিরোপাও। তাদের দুজনকেও যোগ্য দাবিদার ভাবা হচ্ছে। পাশাপাশি পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে ৩৩ গোল, ১১ এসিস্ট, কাপ দে ফ্রান্স এবং ট্রপি দে চ্যাম্পিয়ন্স জিতে দৌড়ে নিজেকে টিকিয়ে রেখেছেন। ৩৩ গোল ও ৪ এসিস্টে তালিকায় নিজের অবস্থান ধরে রেখেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ তারকা রোনালদোও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন