বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ঢাকায় ৯৩০ অনুমোদনহীন ভবন

রাজউক প্রতিবেদনের ওপর শুনানি আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

ঢাকার অনুমোদনহীন ৯ হাজার ৩০টি ভবন রয়েছে জানিয়ে হাইকোর্টে দাখিল করা রাজউকের প্রতিবেদনের ওপর শুনানি অনুষ্ঠিত হয়েছে আজ (রোববার)। এ বিষয়ে আরও শুনানির পর আদেশ হতে পারে আজ। গতকাল শনিবার এ তথ্য জানিয়েছেন ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক। তিনি জানান, রাজউকের দাখিলকৃত প্রতিবেদনের ওপর গত বৃহস্পতিবার শুনানি হয়। আজ অধিকতর শুনানি শেষে আদেশের জন্য ধার্য রয়েছে। বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি এসএম মজিবুর রহমানের ডিভিশন বেঞ্চে এ শুনানি হবে। আজ রুলের চূড়ান্ত শুনানি পর্যায়ে সরকারপক্ষ এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের বক্তব্য শুনবেন হাইকোর্ট।
এর আগে ‘কালো তালিকায় ১০ হাজার ভবন রক্ষায় কারসাজি’ শিরোনামে ২০১৩ সালের ১৯ মে জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। এটি যুক্ত করে মাহমুদা খোদা ২০১৩ সালের ২৬ মে রিট করেন। এ প্রেক্ষিতে হাইকোর্ট ওই বছরের ২০ জুন শুনানি শেষে রুল জারি করেন এবং নকশাবহির্ভূত ভবনের বিষয়ে রাজউক ও দুদককে রিপোর্ট দিতে বলেন। নির্দেশনা মোতাবেক রাজউক ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারি ৯ হাজার ৩০টি ভবনের তথ্য সম্বলিত প্রতিবেদন দাখিল করে। এতে রাজউক জানায়, ভবন নিয়মের শর্ত ভঙ্গ করে ও অনুমোদিত নকশার বাইরে বিধিবহির্ভূত পরিবর্তন সাধনের মাধ্যমে অবৈধভাবে নির্মাণাধীন ভবনের তালিকা প্রণয়ন ও তদানুযায়ী ব্যবস্থ নেয়া রাজউকের নিয়মিত কাজের অংশ।
রুল শুনানিতে রিটের পক্ষে শুনানি করছেন এডভোকেট মোহাম্মদ মাহমুদ হাসান। সরকারপক্ষে ডেপটি এটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন