শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পরপর দুদিনে দুই গ্রেটকে হারাল ক্রিকেট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

দুই যুগের দুই ক্রিকেটার তারা। নিজের সময়টায় অস্ট্রেলিয়ার হয়ে রাঙিয়েছেন বিশ্ব ক্রিকেট। তাদেরকে কাছাকাছি নিয়ে এলো জীবনের অমোঘ সত্যি। পরপর দুই দিনে পরপারে পাড়ি জমালেন অ্যালান ডেভিডসন ও অ্যাশলি ম্যালেট। সিডনিতে গতকাল ৯২ বছর বয়সে মারা যান ডেভিডসন। বাঁহাতি পেস বোলিং অলরাউন্ডারদের মধ্যে তাকে রাখা হয় ক্রিকেট ইতিহাসের সেরাদের মধ্যে। ১৯৫৩ থেকে ১৯৬৩ পর্যন্ত ১০ বছরের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার হয়ে খেলেন তিনি ৪৪ টেস্ট।
মূলত পেস বোলার ছিলেন ডেভিডসন, সঙ্গে ব্যাটের হাতও ছিল বেশ। ১৮৬ উইকেট নেন তিনি মাত্র ২০.৫৩ গড়ে। দেড়শ উইকেট শিকারিদের মধ্যে টেস্ট ইতিহাসের দ্বিতীয় সেরা গড় এটি। ব্যাট হাতে ২৪.৫৯ গড়ে রান ১ হাজার ৩২৮। প্রথম শ্রেণির ক্রিকেটে তার রান ৭ হাজারের কাছাকাছি, উইকেট ৬৭২টি।
টেস্ট ইতিহাসে এক ম্যাচে ১০ উইকেট নেওয়া ও ১০০ রান করার কৃতিত্ব দেখানো প্রথম ক্রিকেটার তিনি। ১৯৬০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্রিজবেন টেস্টে রান করেন ৪৪ ও ৮০, উইকেট নেন ১১টি। প্রথম ‘টাই’ টেস্ট হিসেবে ইতিহাসে অমর হয়ে আছে ওই ম্যাচটি। ডেভিডসনের ওই অলরাউন্ড কীর্তি পরে স্পর্শ করেন ইয়ান বোথাম, ইমরান খান ও সাকিব আল হাসান। গৌরবময় খেলোয়াড়ী জীবনের জন্য তিনি জায়গা পান স্পোর্ট অস্ট্রেলিয়ার হল অব ফেম ও আইসিসির হল অব ফেম-এ। ১৯৬৪ সালে পান অর্ডার অব দা ব্রিটিশ এম্পায়ার (এমবিই) সম্মান, ১৯৮৭ সালে পান অর্ডার অব অস্ট্রেলিয়া (এএম)।
ডেভিডসনের মারা যাওয়ার আগের দিনই অস্ট্রেলিয়ান ক্রিকেটে আসে ম্যালেটের চলে যাওয়ার খবর। ৭৬ বছর বয়সে শুক্রবার অ্যাডিলেইডে মারা যান সাবেক এই অফ স্পিনার। ১৯৬৮ থেকে ১৯৮০ পর্যন্ত ৩৮ টেস্ট খেলে ১৩২ উইকেট তার। ৯টি ওয়ানডে খেলে উইকেট ১১টি। ন্যাথান লায়নের আবির্ভাবের আগে তাকেই মনে করা হতো অস্ট্রেলিয়ার সবসময়ের সেরা অফ স্পিনার।
১৯৭২ সালে পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেইড টেস্টের দ্বিতীয় ইনিংসে নেন ৫৯ রানে ৮ উইকেট, অস্ট্রেলিয়ার হয়ে যা ওই সময় ছিল পঞ্চম সেরা বোলিংয়ের রেকর্ড। প্রথমবার ভারত সফরেই ১৯৬৯ সালে ৫ টেস্টে ২৮ উইকেট নিয়ে তিনি বড় অবদান রাখেন অস্ট্রেলিয়ার ৩-১ ব্যবধানে সিরিজ জয়ে। অ্যাশেজে ১৬ টেস্ট খেলে তার উইকেট ৫০টি। তার ক্রিকেট সাংবাদিকতার ক্যারিয়ারও বেশ সমৃদ্ধ। বই লেখার পাশাপাশি পত্রিকায় কলাম লিখেছেন কিছুদিন আগ পর্যন্তও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন