বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ঢাকার প্রতি বর্গকিলোতে ৪৯০০০ মানুষের বাস : মেয়র আতিক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১১:১১ এএম

রাজধানী ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম বলেছেন, ঢাকা মহানগরীর প্রতি বর্গকিলোমিটারে প্রায় ৪৯ হাজার মানুষ বসবাস করে। তাই অতি-ঘনবসতিপূর্ণ এই নগরীতে বিদ্যমান করোনা পরিস্থিতিতে নগরবাসীর শারীরিক ও মানসিক স্বাস্থ্য বজায় রাখার জন্যই সার্বজনীন উন্মুক্ত স্থান বিশেষ করে খেলার মাঠ ও ওয়াকওয়ে খুবই প্রয়োজন। রাজউকের নকশায় জনগণের ব্যবহারের জন্য খেলার মাঠ ও ওয়াকওয়ে থাকলেও বাস্তবে তা নেই। বরং বিভিন্নভাবে বিভিন্নজনকে বরাদ্দ দেয়া হয়েছে।
ডিএনসিসির মেয়র শনিবার রাজধানীর শেরে বাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং-২০২১’-এর উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন।
মো: আতিকুল ইসলাম ডেভলপার কোম্পানিসহ সবাই যাতে রাজউক অনুমোদিত নকশা পরিপূর্ণভাবে বাস্তবায়ন করে এজন্য কার্যকর পদক্ষেপ গ্রহণে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।
সম্মানিত অতিথির বক্তব্যে আতিক বলেন, নগরীর জলাবদ্ধতা সমস্যার সমাধানকল্পে রাজধানীর কল্যাণপুরে জলাধারের জন্য নির্ধারিত ১৭৩ একর জমির মধ্যে মাত্র ৩ একর জমিতে জলাধার রয়েছে। বাকি ১৭০ একর জমিই অবৈধ দখলদারদের দখলে আছে। ইতোমধ্যে ডিএনসিসি বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিষ্কার কার্যক্রম শুরু করেছে, যা এখনো চলমান রয়েছে। তিনি বলেন, অবৈধ দখলদারদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে হবে।
এ সময় মেয়র আতিকুল ইসলাম জানান, ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপস ব্যবহার করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাভুক্ত যেকোনো নাগরিক এলাকার রাস্তা, মশক, সড়ক বাতি, আবর্জনা, জলাবদ্ধতা, পাবলিক টয়লেট, নর্দমা ও অবৈধ স্থাপনা-এই আটটি বিষয়ে সরাসরি মতামত কিংবা অভিযোগ অতি সহজেই ডিএনসিসির কাছে তুলে ধরতে পারছেন। এ ক্ষেত্রে দ্রুততম সময়ের মধ্যে সমস্যার সমাধানও পাচ্ছেন।
ডিএনসিসি মেয়র অপরিকল্পিত ঢাকাকে বাসযোগ্য সুস্থ, সচল ও আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে সকলকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আহ্বান জানান। সূত্র : বাসস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন