বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ছাত্রদলের বিভাগীয় টিম বিলুপ্ত

চলতি সপ্তাহে জেলাভিত্তিক টিম সম্মেলনের মাধ্যমে জেলা কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

তৃণমূলে ছাত্রদলের নেতৃত্বকে শক্তিশালী ও সুসংগঠিত করে গড়ে তোলার লক্ষ্যে ১১ টিম গঠন করেছিল ছাত্রদল। এসব টিমের অধীনে দেশের উপজেলা, থানা, পৌর ও কলেজ শাখা পুনর্গঠনের পর গতকাল রোববার বিভাগভিত্তিক ১১টি সাংগঠনিক টিম বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে সংগঠনের সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল এক সাংগঠনিক কার্যনির্বাহী সভায় এই সিদ্ধান্ত অনুমোদন করেন। দীর্ঘ ২৭ বছর পর ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে ফজলুর রহমান খোকন সভাপতি এবং ইকবাল হোসেন শ্যামল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কাউন্সিলের তিন মাস পর ওই বছরের ডিসেম্বরে সংগঠনটির ৬০ সদস্যবিশিষ্ট আংশিক কমিটি ঘোষণা করা হয়। এরপর সারাদেশের থানা-পৌর-কলেজ শাখার কমিটি গঠন তথা তৃণমূলে সংগঠনকে আরও শক্তিশালী ও গতিশীল করার লক্ষ্যে ২০২০ সালের জানুয়ারিতে ১১টি বিভাগীয় সাংগঠনিক টিম গঠন করা হয়। জানা গেছে, এসব টিমের তত্ত্বাবধানে সারাদেশের থানা পদমর্যাদার এক হাজার ৭০০টির মতো ইউনিটের (থানা-পৌর-কলেজ) মধ্যে এখন পর্যন্ত এক হাজার ৫৫০টির মতো শাখায় আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে।

জানতে চাইলে ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, সম্মেলনের মাধ্যমে জেলায় নতুন কমিটি গঠন করা হবে। আর জেলা সম্মেলনের লক্ষ্যে এবার ছাত্রদলের কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে জেলাভিত্তিক সাংগঠনিক টিম গঠন করা হবে। খুব শিগগিরই এসব টিম গঠিত হবে।

সারাদেশে ছাত্রদলের জেলা পদমর্যাদার ১৪২টির মতো সাংগঠনিক ইউনিট রয়েছে। সর্বশেষ ২০১৬, ’১৭ ও ’১৮ সালে জেলায় আংশিক কমিটি গঠিত হয়েছিল। ইতোমধ্যে ৭০-৭৫ শতাংশ ইউনিটে পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়েছে। জেলা কমিটির মেয়াদ ১ বছর হওয়ায় সব কমিটিই এখন মেয়াদোত্তীর্ণ। জানা গেছে, আগামী জাতীয় নির্বাচন ও আন্দোলন সামনে রেখে এবার জেলা কমিটি পুনর্গঠনের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ছাত্রদল। সম্মেলনের মাধ্যমে প্রতিটি সাংগঠনিক জেলায় নতুন কমিটি গঠন করা হবে। আর জেলা সম্মেলনের লক্ষ্যে ছাত্রদলের কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে এবার জেলাভিত্তিক সাংগঠনিক টিম গঠন করা হবে। ছাত্রদলের ৬০ সদস্যবিশিষ্ট আংশিক কেন্দ্রীয় কমিটির সবাই জেলা টিমের দায়িত্বে থাকবেন। গুরুত্বপূর্ণ সাংগঠনিক জেলা টিমের দায়িত্বে থাকবেন কেন্দ্রীয় সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সিনিয়র যুগ্ম-সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা। মূলত একজন নেতার সমন্বয়ে একটি জেলা টিম গঠন করা হবে। তবে কোনো কোনো ক্ষেত্রে একজন নেতা দুই বা তিনটি সাংগঠনিক জেলার দায়িত্বও পালন করবেন যেমন চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা এবং চট্টগ্রাম মহানগর। আর এসব জেলা টিমের তত্ত্বাবধানে সংশ্লিষ্ট উপজেলা (পূর্ণাঙ্গ), পৌর (পূর্ণাঙ্গ) ও ইউনিয়ন কমিটি গঠনের পর সম্মেলনের মাধ্যমে জেলায় নতুন কমিটি গঠিত হবে। অন্যদিকে জেলার পদমর্যাদাসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলো (ঢাকা বিশ^বিদ্যালয়, জগন্নাথ বিশ^বিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় ইত্যাদি) কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের তত্ত্বাবধানে পুনর্গঠন করা হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন