শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে দু’মাসে ২৭২টি অপমৃত্যুর ঘটনা

বরিশাল রেঞ্জে ৭টি ড্যাশ বোর্ড চালু

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

দক্ষিণাঞ্চলের ৬ জেলায় গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে ২৭২টি অপমৃত্যুর ঘটনা ঘটেছে। যার মধ্যে ৯২ জন গলায় ফাঁস দিয়ে ও ৩৯ জন বিষপানে আত্মহত্যা করেছেন। এসময়ে পানিতে ডুবে ৬৫টি শিশুর অপমৃত্যু হয়েছে বলে জানিয়েছেন বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান। গতকাল রোববার বরিশাল পুলিশ লাইন্সের গ্রাটিচিউট হলে ‘সাংবাদিকদের সাথে আমরা’ নামে গণমাধ্যম কর্মীদের নিয়ে এক অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বরিশাল রেঞ্জের পুলিশি কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে মনিটরিংয়ের লক্ষ্যে উদ্ভাবিত ড্যাশ বোর্ড সংক্রান্ত এক ব্রিফিংয়ে ডিআইজি এসএম আক্তারুজ্জামান এ কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি জানান, বরিশাল রেঞ্জ কার্যালয়ে একটি আইটি প্যানেল গঠন করে ডিজিটাল অটোমোটেড রিপোর্টিং ও মনিটরিং ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। এর ফলে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ৪৬টি থানার প্রতিটি অপরাধের ঘটনা নিবিড়ভাবে পর্যবেক্ষণসহ অনুসরণ এবং দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ সহজ হচ্ছে। এ পদ্ধতিতে বরিশাল রেঞ্জ কার্যালয়ে ৭টি ড্যাসবোর্ড কার্যক্রম ইতোমধ্যে চালু করা হয়েছে। মাদক, খুন, অপমৃত্যু, নারী ও শিশু নির্যাতন ছাড়া যেকোন মামলা গ্রহণ, তদন্ত, ওয়ারেন্ট তামিলসহ প্রায় সব গুরুত্বপূর্ণ বিষয়ে ডিআইজি আক্তারুজ্জামান ডিজিটাল পদ্ধতিতে মনিটরিং করছেন।
পুলিশ মনিটরিংয়ের কার্যক্রম আধুনিকায়নের ফলে দক্ষিণাঞ্চলে অনেক গুরুতর অপরাধ প্রবণতার দৃশ্যমান উন্নতি হয়েছে বলেও ডিআইজি জানান। তবে গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ২৭২টি অপমৃত্যুর ঘটনা ঘটেছে। যার মধ্যে পুরুষ ১৬২ ও নারী ১০৯ জন। এরসময় গলায় ফাঁস দিয়ে ও বিষপানে ১৩১ জনের মৃত্যু হয়েছে। তবে এসব ঘটনারও নিবিড় তদন্ত হচ্ছে। এসময়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছেন ৩৫ জন। তবে এরচেয়েও দুর্ভাগ্যজনক খবর ছিল শিশু মৃত্যুর ঘটনা। এসময়ে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ৬৫টি শিশু পানিতে ডুবে মারা যায়।
অনুষ্ঠানে ডিআইজি বিভিন্ন গণমাধ্যমের ২৫৮টি পেপার ক্লিপিংয়ের তদন্তের কথা উল্লেখ করে জানান, এর ২৩৪টি খরবই সম্পূর্ণ সঠিক ছিল। যে ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মাত্র ১৫টি খবর কিছুটা অতিরঞ্জিত ছিল। তিনি দক্ষিণাঞ্চলের গণমাধ্যম কর্মীদের প্রশংসা করে বলেন, এ অঞ্চলে হলুদ সাংবাদিকতা নেই বললেই চলে।
অনুষ্ঠানে গণমাধ্যম কর্মীরা খোলামেলা আলোচনায় অংশ নেন। যানবাহনে হাইড্রোলিক হর্ন এ অঞ্চলের পরিবেশের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠছে বলে জানিয়ে বরিশাল রেঞ্জে আগামী ১ জানুয়ারি থেকে এ ধরনের সব হর্ন বন্ধ করারও দাবি জানান তারা। পাশাপাশি পুলিশের সর্বস্তরের কর্মকর্তাদের সেল ফোন নম্বর পরিবর্তন হওয়ায় অবিলম্বে নতুন নম্বর সর্বসাধারণের মাঝে প্রচারে বিভিন্ন পদক্ষেপ গ্রহণেরও দাবি জানান তারা। বিষয়গুলো গুরুত্বের সাথে বিবেচনা করে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের কথাও জানান ডিআইজি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন