বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিদ্ধান্ত ছাড়াই ভেঙে গেল লুসান বৈঠক, আজ আরেকবার চেষ্টা

সিরিয়া সঙ্কট সমাধানের উপায় নিয়ে একমত হতে পারলেন না বিশ্বনেতারা

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কোনো পক্ষ ছাড় না দেয়ায় সিরিয়া সঙ্কট সমাধানে সুইজারল্যান্ডের লুসানে অনুষ্ঠিত ৯ জাতির বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই ভেঙে গেছে। গত শনিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির আহ্বানে এই বৈঠক শুরু হয়। বৈঠকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ উপস্থিত ছিলেন। কিন্তু আলোচনায় কোনো পক্ষ ছাড় না দেয়ায় যৌথ বিবৃতি ছাড়াই বৈঠক শেষ হয়। কেরি সিরিয়া সংকট সমাধানে নতুন শান্তির প্রস্তাব দেন। কিন্তু এ বিষয় অন্যদেশগুলোর মধ্যে ঐক্য তৈরি না হওয়ায় আলোচনা বেশি দূর এগুতে পারেনি। চার ঘণ্টার আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়।
বৈঠক শেষে জন কেরি জানান, আলোচনা গঠনমূলক হয়েছে, কিন্তু পক্ষভুক্ত দেশগুলো কোনো সিদ্ধান্ত নিতে সহমত পোষণ করেনি। তবে আজ সোমবার আবার বৈঠকে বসবে সংশ্লিষ্ট দেশগুলো। অপরদিকে ল্যাভরভ বলেন, আলোচনায় সংকট সমাধানে অনেকে নানা পরিকল্পনার কথা বলেছেন। কিন্তু এসব নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।
সুইজারল্যান্ডের লুসানে গত শনিবার আলোচনা শুরু করে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। জাতিসংঘের মধ্যস্থতায় এই আলোচনায় যোগ দেয় তুরস্ক, সউদী আরব এবং কাতারের শীর্ষ কূটনীতিকরা। চলতি মাসের শুরুতে মস্কোর সঙ্গে ওয়াশিংটনের অস্ত্রবিরতি আলোচনা স্থগিত হওয়ার পর নতুন করে আবার বৈঠক শুরু হয়। এদিকে, আলোচনার আগেই রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের বক্তব্যে হতাশা ছড়িয়ে পড়ে। গত শুক্রবার রুশ গণমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, কূটনৈতিক প্রচেষ্টায় আমি বিশেষ কিছু প্রত্যাশা করতে পারছি না। অন্যদিকে, ফ্রান্সের একটি কূটনৈতিক সূত্রও জানিয়েছে, আগের ব্যর্থ প্রচেষ্টাগুলোর ধারাবাহিকতায় আলোচনা শুরুর আগেই এর ফল নিয়ে সন্দিহান অংশগ্রহণকারীরা। শনিবারের বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি লন্ডনে যাবেন। তিনি সেখানে ব্রিটেন, জার্মানি ও ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন। গত মাসে সিরিয়ায় যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর আলেপ্পোর লড়াইয়ে বিভিন্ন বাইরের শক্তির অংশগ্রহণের মাধ্যমে পরিস্থিতি আরো জটিল হয়ে উঠছে। এতে সেখানে প্রাণহানির সংখ্যাও আশঙ্কাজনক হারে বাড়ছে বলে জানা গেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে। প্রেসিডেন্ট আসাদ আলেপ্পোকে বিদ্রোহীমুক্ত করার ঘোষণা দেয়ার পর পূর্বাঞ্চলে বিমান হামলা জোরদার করেছে সরকারি বাহিনী। এদিকে, অব্যাহত প্রাণহানির জেরে সিরিয়া যুদ্ধের অন্যতম দু’পক্ষ রাশিয়া ও যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা করেছে জাতিসংঘ এবং অন্যান্য মানবাধিকার সংস্থা। জাতিসংঘের দেয়া তথ্যমতে, সম্প্রতি সিরিয়া যুদ্ধের অন্যতম কেন্দ্রবিন্দু হয়ে ওঠা আলেপ্পোতে বর্তমান সহিংসতার মধ্যেই প্রায় ২ লাখ ৭৫ হাজার বেসামরিক নাগরিক অবস্থান করছে, যেখানে অন্তত ৮ হাজার বিদ্রোহী, সিরীয় সেনা এবং আসাদপন্থী বাহিনীর সঙ্গে লড়াই করছে। আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন