শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জলবায়ু পরিবর্তনের মারাত্মক পরিণতি থেকে কোনো দেশই রেহাই পাবে না : শেখ হাসিনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ৭:৩৫ পিএম

ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ) এবং কমনওয়েলথ সদস্যদের প্যারিস চুক্তি বাস্তবায়নে সব দেশকে একত্রে কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‌কোনো দেশই জলবায়ু পরিবর্তনের মারাত্মক পরিণতি থেকে রেহাই পাবে না।তিনি সোমবার গ্লাসগোতে কোপ২৬ সম্মেলনস্থলের কমনওয়েলথ প্যাভিলিয়নে ‘সিভিএফ-কমনওয়েলথ হাই-লেভেল ডিসকাসন অন ক্লাইমেট প্রসপারিটি পার্টনারশিপ’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘সিভিএফ-এর এক-তৃতীয়াংশেরও বেশি সদস্য রাষ্ট্র কমনওয়েলথের সদস্য হওয়ায়, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, সিভিএফ এবং কমনওয়েলথ সদস্যদের যৌথ প্রচেষ্টা প্যারিস চুক্তি বাস্তবায়নের জন্য একটি অনুঘটক হিসাবে কাজ করতে পারে।’ তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলায় কমনওয়েলথ দেশগুলোর প্রতিশ্রুতি ও অবদানের দীর্ঘ ইতিহাস রয়েছে।’ এদিকে, বাসসের খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ২৬ বিশ্ব নেতাদের শীর্ষ সম্মেলন এবং অন্যান্য উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাজ্য ও ফ্রান্সে দুই সপ্তাহের সফরে রবিবার বিকালে স্কটল্যান্ডের বন্দর নগরী গ্লাসগো পৌঁছেন।

নির্ধারিত সময়সূচি অনুযায়ী, তিনি ১-২ নভেম্বর গ্লাসগোতে, ৩-৮ নভেম্বর লন্ডনে এবং ৯-১৩ নভেম্বর প্যারিসে থাকবেন। বাংলাদেশে আরও সরাসরি বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে তিনি বৃহস্পতিবার (৪ নভেম্বর) যুক্তরাজ্যে একটি রোড শো উদ্বোধন করবেন এবং ‘বাংলাদেশ বিনিয়োগ শীর্ষ সম্মেলন ২০২১: টেকসই প্রবৃদ্ধি অংশীদারিত্ব গড়ে তোলা’-এ যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। তিনি প্যারিসে ইউনেস্কো সদর দফতরে ‘ইউনেস্কো-বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনমি’-র পুরস্কার হস্তান্তর করবেন। যুক্তরাজ্য ও ফ্রান্সে অবস্থানকালে তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডসহ অন্যান্য রাষ্ট্র এবং সরকার প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

শেখ হাসিনা আগামী ১৩ নভেম্বর ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের দেওয়া সংবর্ধনায় ভার্চুয়ালি যোগ দেবেন। প্রধানমন্ত্রী ১৩ নভেম্বর ঢাকার উদ্দেশে প্যারিস ত্যাগ করবেন এবং ১৪ নভেম্বর সকালে ঢাকায় পৌঁছাবেন বলে আশা করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Ghum Kutum ১ নভেম্বর, ২০২১, ৮:১০ পিএম says : 0
বিশ্বে যে দেশ যত উন্নতি করেছে সেই দেশ তত পরিবেশের ক্ষতি সাধন করেছে। উন্নতির এই প্রতিযোগিতা করতে যেয়ে পরিবেশের অবনতির চিন্তা কেউ করে নাই। আজ বিশ্বের ধ্বনি দেশ গুলো পরিবেশ দূষনের ফলে প্রাকৃতিক দুর্যোগের কবলে পরে পরিবেশের উন্নতির কথা চিন্তা নাহ করে মঙ্গল গ্রহে পারি দিতে চলেছে। তাহলে আমরা বলতোই পারি পৃথিবী ধ্বংসের পথে যা আদৌ রোধ করা যাবে নাহ বা রোধ করা হবে নাহ
Total Reply(0)
Moin Khan ১ নভেম্বর, ২০২১, ৮:১০ পিএম says : 0
এখন সবচেয়ে বেশী জরুরী হলো রোহিঙ্গা সমস্যা, এটা নিয়ে রিপোর্ট ও আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করুন।
Total Reply(0)
Sarowar Sohel ১ নভেম্বর, ২০২১, ৮:১১ পিএম says : 0
প্রকৃতির সাথে মানুষের ভালোবাসায় গড়ে উঠুক...
Total Reply(0)
Raton Roy ১ নভেম্বর, ২০২১, ৮:১২ পিএম says : 0
জন্ম হার নিয়ন্ত্রণ ও অধিক হারে গাছ লাগানো ছাড়া পৃথিবীকে বাঁচানোর সকল রিমেডি বিফল হবে।
Total Reply(0)
Md Mazidul Islam Rkh ১ নভেম্বর, ২০২১, ৮:১৩ পিএম says : 0
তাপমাত্রা বৃদ্ধি মূল কারণ হচ্ছে কোটিপতিদের বিলাসিতা কমাতে হবে। শিল্প অঞ্চল শহর থেকে সরিয়ে গ্রামের নিতে হবে শিল্প অঞ্চল একসাথে অনেক শিল্প প্রতিষ্ঠানের অনুমোদন দেওয়া যাবে না ইত্যাদি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন