শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোভ্যাক্সিন টিকাগ্রহণ সহজ করছে আন্তর্জাতিক ভ্রমণের সুযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ৮:২৩ পিএম

আন্তর্জাতিক ভ্রমণ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো আশা করছে যে, ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে কার‌্যকর কোভ্যাক্সিন টিকা নেওয়া লোকদের জন্য অন্যান্য দেশগুলোও ভ্রমণের সুযোগ সহজ করবে। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই সপ্তাহে ভারত বায়োটেকের কাছ থেকে তাদের কোভিড ভ্যাকসিনের জন্য জরুরি ব্যবহারের লাইসেন্স দেওয়ার আগে এব্যাপারে ছাড়পত্র চেয়েছে।–ইকোনোমিক টাইমস

ওমান গত বুধবার ভ্রমণের জন্য কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদিত তালিকায় কোভ্যাক্সিন যুক্ত করেছে। ভারত থেকে আসা যাত্রীদের জন্য কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা তুলে নিয়েছে, যারা আনুমানিক আগমনের তারিখের অন্তত ১৪ দিন আগে কোভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছে। ভ্রমণ সেবা প্রদানকারীরা বলেছে যে, তারা গ্রীস, শ্রীলঙ্কা এবং মরিশাসের মতো কোভ্যাক্সিন গ্রহণ করছে এমন গন্তব্যগুলির ক্ষেত্রে বুকিংয়ে উন্নতি দেখছে।

লেইজার ট্রাভেলের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট রোমিল পান্ত বলেছেন, যদিও ডব্লিউএইচও-এর স্বীকৃতি একাধিক দেশসহ বিশ্বব্যাপী গন্তব্যের দরজা খুলে দিয়েছে এবং তা অবশ্যই মূল্যবান। এটি স্পষ্ট ইতিবাচক বিষয় যে, দুবাই, মালদ্বীপ এবং রাশিয়ার মতো বেশ কয়েকটি গন্তব্য আরটি-পিসিআর এর মতো চেক এবং ব্যালেন্সের সাথে ভ্যাকসিনের অবস্থা নির্বিশেষে বিবেচনায় দেশগুলোতে প্রবেশের প্রস্তাব দিয়েছে। ডব্লিউএইচও ৩ নভেম্বর কোভ্যাক্সিনের জন্য চূড়ান্ত ঝুঁকি-সুবিধা মূল্যায়নের জন্য পুনরায় মিলিত হওয়ার আশা করছে। পান্ত বলেছেন, আমরা এবার এটি অনুমোদনের ব্যাপারে আশাবাদী।

ইজিমাইট্রিপ-এর সিইও নিশান্ত পিত্তি বলেছেন, আমাদের জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশকে কোভ্যাক্সিন টিকা দেওয়া হয়েছে। অনুমোদনটি আরও বেশি ভ্রমণকারীকে তাদের প্রিয় আন্তর্জাতিক গন্তব্যে যেতে সুযোগ করে দেবে।

ইক্সিগো বলেছে যে, সার্বিয়ার মতো দেশগুলো টিকার 'পারস্পরিক গ্রহণযোগ্যতার' ভিত্তিতে কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়েছে। অন্যদিকে ওমান সম্ভবত ভারতীয় নাগরিকদের ভ্রমণের সুবিধার জন্য এটি অনুমোদন করেছে। সংস্থাটি বলেছে, ভ্রমণের স্বাচ্ছন্দ্যের জন্য এবং পর্যটকদের আকৃষ্ট করার জন্য একইভাবে মরিশাসও কোভ্যাক্সিন গ্রহণ করছে। তিনি বলেন, বিধিনিষেধের কারণে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের মুখোমুখি হতে হচ্ছে যাদের, ভারতীয় উপমহাদেশের সেই ভ্রমণকারীদের জন্য কোভ্যাক্সিনের টিকার বিশ্বব্যাপী গ্রহণযোগ্যতা আন্তর্জাতিক ভ্রমণ পরিকল্পনা সহজ করবে।

এসটিআইসি ট্রাভেল অ্যান্ড এয়ার চার্টার গ্রুপের চেয়ারম্যান সুভাষ গোয়েল উল্লেখ করেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মন্ত্রিপরিষদের কিছু সদস্য কোভ্যাক্সিন নিয়েছেন এবং এটি ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর বলে উল্লেখ করা হয়েছে। তিনি বলেন, কিছু লোক এমন ফলাফল দেখে কোভিশিল্ডের চেয়ে কোভ্যাক্সিনকে বেশি পছন্দ করছে। কিছু দেশ দ্বিপাক্ষিকভাবে কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিচ্ছে। সুতরাং ডব্লিউএইচও যত তাড়াতাড়ি এটিকে স্বীকৃতি দেবে ততই কল্যাণ। শুধুমাত্র একটি উন্নয়নশীল দেশের হওয়ার কারণে অপ্রয়োজনীয় বিলম্ব করা উচিত নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন