বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাটা সু-কোম্পানীর ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরি পুনর্বহালের সুপারিশ

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাটা সু-কোম্পানীর ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরি পুনর্বহালের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল রোববার জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির বৈঠকে বেসরকারী সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক অসংগঠিত শ্রমিক কল্যাণ ও সামাজিক নিরাপত্তা (অপ্রাতিষ্ঠানিক খাত) বিল, ২০১৫ সম্পর্কে মতামত প্রদান এবং বাটা সু-কোম্পানীর শ্রমিক ছাঁটাই বিষয়ে উপ-কমিটির তদন্ত প্রতিবেদনের বিষয়ে আলোচনা করা হয়।
বেসরকারী সদস্যদের বিল এবং সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কর্তৃক অসংগঠিত শ্রমিক কল্যাণ ও সামাজিক নিরাপত্তা (অপ্রাতিষ্ঠানিক খাত) বিল, ২০১৫ সম্পর্কে মতামত প্রদানের জন্য এর সাথে সংশ্লিষ্ট সকল ষ্টেক হোল্ডারদের নিয়ে কমিটির পরবর্তী বৈঠকে আলোচনা করার সুপারিশ করা হয়। বাটা সু-কোম্পানীর শ্রমিক ছাঁটাই বিষয়ে এক নং উপ-কমিটির উপস্থাপিত তদন্ত প্রতিবেদন স্থায়ী কমিটি কর্তৃক গৃহীত হয়। অন্যায় ভাবে বাটা সু-কোম্পানীর শ্রমিক ছাঁটাই বিষয়ে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়।
কমিটির সদস্য মোঃ ইসরাফিল আলম ইনকিলাবকে জানান, বাটা সু-কোম্পানি অন্যায়ভাবে শ্রমিক ছাঁটাই করেছে। আমাদের কমিটি সদস্যরা পরিদর্শন করে সত্যতা পেয়েছে। সে কারণে বাটা-সু কোম্পানীর বিরুদ্ধে শ্রম আইনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা বলেছি। প্রতিমন্ত্রী জানিয়েছে তাদের সাথে কথা বলে বিষয়টি সমাধান করবে না হলে আইনী প্রক্রিয়া শুরু করবে। তিনি বলেন, দেশে সাড়ে চার কোটি শ্রমিক মাত্র ১২ শতাংশ আইনের আওতায় আছে। বাকি ৮৮ শতাংশ শ্রমিক আইনের আওতার বাহিরে রয়েছে। আমরা সেজন্য আইনের সংশোধনের সুপারিশ করেছি। কমিটি সভাপতি মন্নুজান সুফিয়ান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটি সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক, মোঃ ইসরাফিল আলম, আনোয়ারুল আবেদীন খান, ছবি বিশ^াস, মোঃ রুহুল আমিন, মোঃ রেজাউল হক চৌধুরী এবং রোকসানা ইয়াসমিন ছুটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন