শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইসলামী বিশ্ব

সউদী চালু হচ্ছে বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১১:৩৮ এএম

সউদী আরব বিশ্বের প্রথম ‘উড়ন্ত জাদুঘর’ চালু করতে যাচ্ছে। আগামী বৃহস্পতিবার জাদুঘরটি চালু করবে বলে মঙ্গলবার জানানো হয়েছে। উড়োজাহাজে চড়ে এ জাদুঘরের প্রত্নতাত্ত্বিক নিদর্শন পরিদর্শন করতে হবে।

খবরে বলা হয়, রাজধানী রিয়াদ ও প্রাচীন শহর আলউলার মধ্যে উড়োজাহাজে ভ্রমণের মাধ্যমে দর্শনার্থীরা প্রত্নতাত্ত্বিক নিদর্শন দেখবেন। জাদুঘরটি রয়্যাল কমিশন ফর আলউলা ও সউদীর রাষ্ট্রীয় পতাকাবাহী সউদীয়া এয়ারলাইনসের মধ্যকার একটি সহযোগিতামূলক প্রকল্প। প্রত্নতাত্ত্বিক খননের মাধ্যমে আলউলায় আবিষ্কৃত নিদর্শনগুলোর প্রতিরূপের (রেপ্লিকা) সংগ্রহ প্রদর্শন করবে জাদুঘরটি। সউদী প্রেস এজেন্সি জানায়, জাদুঘর পরিদর্শনের জন্য উড়োজাহাজে ওঠা যাত্রীরা ‘আর্কিটেক্টস অব অ্যানসিয়েন্ট অ্যারাবিয়া’ নামের ডিসকভারি চ্যানেলের তথ্যচিত্রও দেখতে পারবেন, যেটি চলতি বছর মুক্তি পেয়েছে।

সউদীয়া এয়ারলাইনসের করপোরেট কমিউনিকেশনসের ভাইস প্রেসিডেন্ট খালেদ তাশ বলেছেন, জাদুঘরটি তাঁদের সঙ্গে কমিশনের সঙ্গে চলমান সহযোগিতারই একটি ধারাবাহিকতা। এর লক্ষ্য আলউলার সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরা। আলউলাকে একটি পর্যটন গন্তব্য হিসেবে বিশ্বব্যাপী প্রচার করা।

কমিশনের প্রত্নতত্ত্ব ও সাংস্কৃতিক ঐতিহ্য গবেষণার পরিচালক রেবেকা ফোটি বলেন, আলউলা আরব উপদ্বীপের একটি লুকানো রত্ন। তাঁরা ধীরে ধীরে এই রত্নের রহস্য আবিষ্কার করছেন। সউদীয়া পরিচালিত স্কাই ট্রিপের দর্শনার্থীদের সঙ্গে আবিষ্কৃত তথ্য ভাগাভাগি করার জন্য তারা উন্মুখ হয়ে আছেন। সূত্র: আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন