শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

টিসিবির পণ্য আজ থেকে বিক্রি শুরু

তেল ও ডালের দাম বাড়ানো হয়েছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

আজ থেকে আবারও সারাদেশে পণ্য বিক্রি কার্যক্রম শুরু করছে সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। টিসিবির এই কার্যক্রম ছুটির দিন শুক্রবার ব্যতীত চলবে আগামী ২৮ নভেম্বর পর্যন্ত। গতকাল মঙ্গলবার টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির এ তথ্য নিশ্চিত করেছেন।
টিসিবির মুখপাত্র জানান, নিত্য প্রয়োজনীয় পণ্য মূল্য স্থিতিশীল রাখতে সাধারণ আয়ের জনগণের সহায়তার জন্য দেশের মহানগর, জেলা ও উপজেলায় চারশ’ থেকে সাড়ে চারশ’ ভ্রাম্যমাণ ট্রাকে এই বিক্রি কার্যক্রম চলবে।
উল্লেখ বাজারে নিত্যপণ্যের মূল্য হুহু করে বেড়ে গেছে। মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের বাজার থেকে পণ্য ক্রয় ক্ষমতা কমে এসেছে। সে কারণে কিছু কম দামে টিসিবির পণ্য কিনতে মানুষ ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে থাকে। অথচ হঠাৎ হঠাৎ করে টিসিবির পণ্য বিক্রি বন্ধ করে দেয়া হয়।

খোলাবাজারে বিক্রি আজ শুরু হলেও পণ্যের দাম বাড়িয়েছে টিসিবি। প্রতি লিটার তেল ১০ টাকা বাড়িয়ে বিক্রি হবে ১১০ টাকা দরে আর কেজিতে ৫ টাকা বাড়িয়ে টিসিবি মশুর ডাল বিক্রি করবে ৫৫ টাকা মূল্যে। তবে পেঁয়াজ ৩০ টাকা ও চিনির দাম ৫৫ টাকায় অপরিবর্তিত রাখা হয়েছে। গতকাল মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, নিত্যপ্রয়োজনীয় পণ্য মূল্য স্থিতিশীল রাখতে ও সাধারণ জনগণের সহায়তার জন্য টিসিবি দেশব্যাপী মহানগর, জেলা ও উপজেলায় ৪০০ থেকে ৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকে ৩ নভেম্বর থেকে বিক্রি কার্যক্রম শুরু করবে। শুক্রবার ছাড়া এ বিক্রি কার্যক্রম চলবে ২৮ নভেম্বর পর্যন্ত।
পঞ্চম ধাপে প্রতিটি ট্রাকে ৪০০ থেকে ৬০০ কেজি চিনি বরাদ্দ থাকবে। ভোক্তারা ৫৫ টাকায় সর্বোচ্চ দুই কেজি চিনি কিনতে পারবেন। মশুর ডাল বরাদ্দ থাকবে ৩০০ থেকে ৬০০ কেজি ৬০ টাকা মূল্যে একজন সর্বোচ্চ দুই কেজি কিনতে পারবেন। প্রতি গাড়িতে সয়াবিন তেল বরাদ্দ থাকবে ৪০০ থেকে ৬০০ লিটার। ১১০ টাকা লিটার একজন ভোক্তা কিনতে পারবেন ২ লিটার। আর পেঁয়াজ ৫০০ থেকে ১০০০ কেজি বরাদ্দ থাকবে। প্রতি কেজি ৩০ টাকা দরে ২ থেকে ৫ কেজি কিনতে পারবে একজন ক্রেতা। সংস্থাটি থেকে জানানো হয়, বাজারের তুলনায় অনেক কম দাম থাকায় তেল ও ডালের দাম সমন্বয় করা হয়েছে। কারণ দামে বেশি ডিফারেন্স থাকায় কালোবাজারি হওয়ার সম্ভাবনা থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন