বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সন্ত্রাস প্রতিরোধে প্রয়োজনে সীমান্ত অতিক্রম করে অভিযান হবে : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১০:৩৯ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, সন্ত্রাস প্রতিরোধের প্রয়োজনে তুরস্ক সীমান্ত অতিক্রম করে অভিযান চালাবে। ইতালির রোমে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ শেষে সোমবার তুরস্কে ফেরার আগে এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি। -টিআরটি ওয়ার্ল্ড, আনাদুলু এজেন্সি

একইসাথে ওই সংবাদ সম্মেলনে সন্ত্রাসী সংগঠনকে সমর্থন দেয়া থেকে বিরত থাকার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান তিনি । তিনি বলেন , ' যদি আমরা ন্যাটোর মিত্র হই , মিত্রকে কখনোই জটিল পরিস্থিতিতে ফেলতে হয় না। ' সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াই করা কুর্দি সশস্ত্র গোষ্ঠী ওয়াইপিজিকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। অপরদিকে সংগঠনটিকে তুরস্কের কুর্দি বিচ্ছিন্নতাবাদী সংগঠন পিকেকের সঙ্গে সংযোগের অভিযোগে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে আসছে আঙ্কারা ।

এদিকে জি - ২০ সম্মেলনের ফাঁকে র বি বার মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে এক বৈঠকে অংশ নিয়েছিলেন এরদোগান । বৈঠকের বিষয়ে সংবাদ সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট বলেন , বৈঠকে তারা দুই দেশের মধ্যে ' অর্থনৈতিক বন্ধন ' আরো জোরদার করা এবং আফগানিস্তান , সিরিয়া , লিবিয়া ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন ।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ - ১৬ যুদ্ধবিমান পাওয়ার বিষয়েও বাইডেনের সাথে আলোচনা হয়েছে বলে জানান এরদোগান । বৈঠকের বিষয়ে তিনি বলেন , ' আমি কোনো নেতিবাচকতা লক্ষ্য করিনি। ' যুক্তরাষ্ট্রের এফ - ৩৫ যুদ্ধবিমান তৈরির প্রকল্পে এর আগে তুরস্ক বিনিয়োগ করলেও রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষায় এন - ৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার কারণে প্রকল্প থেকে তুরস্ককে বাদ দেয়া হয়। এর বদলে তুরস্ককে এফ - ১৬ যুদ্ধবিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র ।

আগামী কয়েক মাসের মধ্যেই এই বিষয়ে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যে ওয়াশিংটনে বৈঠকের কথা রয়েছে বলে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সোমবার জানায় তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps