বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

লজ্জা পেলেন সিইসি!

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

অবশেষে লজ্জা পেলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সহিংসতার ঘটনা বেড়ে যাওয়ায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, অনেকগুলো ঘটনা ঘটে গেছে। যেগুলো নিয়ে আমরা বিব্রত।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সিইসি বলেন, নির্বাচনে সহিংসতার ঘটনা বেড়ে যাচ্ছে সেটা ঠিক, আমরা সেটি প্রত্যক্ষ করেছি। নির্বাচনের ব্যাপারে মাঠ পর্যায়ে কী ধরনের নির্দেশনা দেওয়া দরকার সেটি নিয়ে চিন্তা-ভাবনা করছি। আমরা আশাকরি, আগামী বৃহস্পতিবার বিস্তারিত আলোচনা করবো। অনেকগুলো ঘটনা ঘটে গেছে। যেগুলো নিয়ে আমরা বিব্রত। সেটা নিয়ন্ত্রণের জন্য আমরা কমিশনারদের সঙ্গে আলোচনা করে মাঠ পর্যায়ে দিক নির্দেশনা দেবো।

তিনি বলেন, মাঠপর্যায়ে আমাদের নিয়ন্ত্রণ আছে। কিন্তু মাঠপর্যায়ে যদি সহনশীলতা না থাকে, তাহলে তো নিয়ন্ত্রণ করা সম্ভব না। আমরা বারবার বলি নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, প্রতিযোগিতামূলক হবে, কিন্তু প্রতিহিংসামূলক হবে না। আমরা আপনাদের মাধ্যমে জানাতে চাই, নির্বাচনে যে সহিংস ঘটনা ঘটছে, সেটা সবার প্রচেষ্টার মাধ্যমে নিয়ন্ত্রণ করতে হবে।

তিনি বলেন, অভিযোগ এলেই আমরা ব্যবস্থা নেই। কিন্তু তাৎক্ষণিক কোনো ফৌজদারি ঘটনা ঘটলে, সেটা আমরা এখানে বসে কিছু করতে পারি না। এগুলো পূর্ব পরিকল্পিত হয় না বা প্রশাসন তা আগে থেকেই জানতে পারে না। ফৌজদারি ঘটনাগুলো ঘটলে তা মাঠপর্যায়ে নিয়ন্ত্রণের বিষয়ে আমাদের কঠোর নির্দেশনা রয়েছে। শরিয়তপুরে কয়েকজন প্রার্থীর সই জাল করে প্রার্থিতা প্রত্যাহার করার অভিযোগের বিষয়ে সিইসি বলেন, এই বিষয়ে কমিশনের একজন যুগ্ম-সচিবকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদন পেলেই আমরা সঠিক সে বিষয়ে ব্যবস্থা নেবো। সাত দিনের মধ্যে আমরা এটি জানতে পারবো। রাজনৈতিক দলের ভূমিকা পজিটিভটি দেখছেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নূরুল হুদা বলেন, আমরা খুব পজিটিভলি দেখছি না। দুঃখজনক হলেও সত্যি। এই সমস্ত বিষয়ে রাজনৈতিক দলগুলোর সক্রিয় ভূমিকা থাকা দরকার। নির্বাচনের বিষয়টি শুধু নির্বাচন কমিশনের না, এটা সবারই। আমরা শুধু তার ব্যবস্থাপনায় থাকি। সুতরাং তারা যদি আরও প্রোঅ্যাকটিভ হয়, তাহলে এগুলো আরও কমে আসবে।

নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম বলেন, আমাদের একটাই মাত্র বক্তব্য সেটা হলো নির্বাচনের যেই সমস্ত বিষয়গুলো আপনারা উল্লেখ করেছেন, সেই ধাপগুলো মূলত নিয়ন্ত্রণ করে পুলিশ, প্রশাসন ও নির্বাচন কমিশনের মাঠপর্যায়ের কর্মকর্তারা। আপনাদের মাধ্যমে তাদের কাছে আমরা সোজা মেসেজ দিতে চাই। এ ধরনের ঘটনা ঘটলে পরে কিন্তু এর দায় তাদের ওপরেই বর্তাবে। আমরা তাদেরও জবাবদিহিতার অধীনে আনবো। তিনি বলেন, রাজনৈতিক দল, প্রার্থী ও ভোটারের কাছে বলতে চাই, সেটা হলো দয়া করে উনারা যেন একটু শান্ত থাকার চেষ্টা করেন। যাতে এই সহিংস পরিস্থিতির সৃষ্টি না হয়। যদি সহিংসতার ঘটনা না হয়, তাহলে এই রকম অনাকাঙ্খিত ঘটনা ঘটবে না। কোনো মায়ের বুক খালি হবে না। কোনো ছেলে পিতৃহারা হবে না। এই ধরনের ঘটনা অন্তত সীমিত হয়ে আসবে। এইটা হচ্ছে আমাদের একমাত্র ম্যাসেজ।

এ সময় আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অব.), ইসি সচিব মো. হুমাযুন কবীর খোন্দকার, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর, আইডিইএ প্রকল্প-২-এর প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কাশেম ও মো. ফজলুল কাদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (11)
Sabbir Hossain Nahid ৩ নভেম্বর, ২০২১, ২:১৯ এএম says : 0
যাক বাবা মানুষটার যে লজ্জা আছে এটা শুনেই কেমন জানি মনে হইতাছে আকাশের চাঁদ হাতে পেলাম
Total Reply(0)
Arif Zaman ৩ নভেম্বর, ২০২১, ২:২০ এএম says : 0
হাসির কথা শুনাইলেন..উনার লজ্জা থাকলে না উনি লজ্জা পাইতেন
Total Reply(0)
Mohammed Saiful ৩ নভেম্বর, ২০২১, ২:২০ এএম says : 0
"লজ্জা" শব্দটি নিজেই লজ্জিত হয়ে গেছে উনার লজ্জা হয়েছে শুনে_
Total Reply(0)
Ali Hossain ৩ নভেম্বর, ২০২১, ২:২১ এএম says : 0
উনার লজ্জাও আছে?
Total Reply(0)
Musfique Sadik ৩ নভেম্বর, ২০২১, ২:২৩ এএম says : 0
সিইসির লজ্জা আছে জেনে আমি নিজেই লজ্জা পেলাম!
Total Reply(0)
Kaiuom Saidee ৩ নভেম্বর, ২০২১, ২:২৫ এএম says : 0
লজ্জা থাকলে তো ওনি নির্বাচন কমিশনার থাকতেন না।
Total Reply(0)
Niloy Chowdhury ৩ নভেম্বর, ২০২১, ২:২৬ এএম says : 0
উনার তাহলে লজ্জাও আছে? যাক শুনে খুশি হলাম
Total Reply(0)
Abdullah ৩ নভেম্বর, ২০২১, ৬:২৪ এএম says : 0
লজ্জা থাকলে ওনি নির্বাচন কমিশনার থেকে রিজাইন দিয়ে তা প্রমান করুক।
Total Reply(0)
নবীন সাদিক ৩ নভেম্বর, ২০২১, ৯:১৭ এএম says : 0
সিইসির লজ্জা আছে শুনে অবাক হচ্ছি এও সম্ভব!ব্যাপারটা পাথরের প্রাণ থাকার মত।
Total Reply(0)
salim ৩ নভেম্বর, ২০২১, ৫:১৮ পিএম says : 0
ওনার যে লজ্জা আছে এ কথাটি আমি আজ জানতে পারলাম
Total Reply(0)
A matin ৩ নভেম্বর, ২০২১, ৭:০২ পিএম says : 0
এটা অসমভব।আর অগ‍্ত‍্যা লজজা পেয়েও থাকেন তবে গ্রীনিজ বুকে উচানো হৌক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন