সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

কুবিতে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে মশাল পদযাত্রা ও মোমবাতি প্রজ্বলন

কুবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৯:৩০ পিএম

সম্প্রতি বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে মশাল পদযাত্রা করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন থিয়েটার। বুধবার (৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬ টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশ থেকে মশাল যাত্রা শুরু করে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়।

মশাল যাত্রা শেষে সংগঠনটির সাধারণ সম্পাদক ইসতিয়াক আহমেদ'র সঞ্চালনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাঃ হাবিবুর রহমান বলেন, সাংস্কৃতিক শহর কুমিল্লায় এধরনের দাঙ্গা হবে এটা মেনে নেওয়া যায় না। ধর্মীয় অজ্ঞতার কারণেই এসব ঘটনা ঘটেছে। ধর্মীয় উগ্রতাই এর মূল কারণ।

তিনি আরো বলেন কুমিল্লায় যে ঘটনা ঘটেছে এটা অপরাজনৈতিক কর্মকাণ্ডের কারণেই হয়েছে। যারা এ ঘটনার সাথে জড়িয়ে তাদের দ্রুত খুঁজে বের করে সর্বোচ্চ শাস্তি প্রদান করতে হবে।

থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা ও প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক সোহরাব উদ্দিন সৌরভ বলেন,সাম্প্রদায়িক সাম্যের দেশ বাংলা। দীর্ঘদিন নানা শাসক এসে এ দেশ শাসন করেছে। কিন্তু কখনই এদেশে ধর্মের সহিংসতা হয়নি। এর পিছনে ব্যাক্তি স্বার্থ জড়িত,রাজনৈতিক স্বার্থ জড়িত। এই অসাম্প্রদায়িক দেশে যারা সহিংসতা করেছে আমরা এর নিন্দা জানাই। আমরা যেন একজন আরেকজনের সহায়ক হই। একে অপরের জন্য হুমকি না হই।

এসময় থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি অর্ক গোস্বামী বলেন, যদি আমরা লক্ষ্য করি তাহলে দেখতে পাব এদেশে সাম্প্রদায়িক সহিংসতা অনেক আগ থেকেই চলে আসছে। আমরা এমন বিশ্ব চাই না যেখানে হিন্দুরা মন্দিরে নিরাপদ নয় এবং মুসলমানরা মসজিদে নিরাপদ নয়। আমরা এমন একটা বিশ্ব চাই যেখানে একে অপরের কাঁধে কাঁধ মিলিয়ে চলবে।

তিনি আরও বলেন, এই সাম্প্রদায়িক সহিংসতা হচ্ছে এগুলো কোনো বিচ্ছিন্ন ঘটনা না এগুলো নিয়মিতই হচ্ছে। তাই আমাদের দায়িত্ব আমাদের আশেপাশের মানুষের পাশে দাঁড়ানো।

এ সময় মশাল পদযাত্রায় একাত্মতা পোষণ করে বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন অনুপ্রাস কন্ঠ চর্চা কেন্দ্রর সভাপতি সানজিদা ইসলাম মীম সহ উপস্থিত ছিলেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন