শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে বড় দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

পুঁজিবাজারে আবারও বড় দরপতন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতনের পাশাপাশি কমেছে আর্থিক ও শেয়ার লেনদেনও। সেই সঙ্গে কমেছে দুই পুঁজিবাজারে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। গতকাল বুধবার পুঁজিবাজারের এই দরপতন টানা চতুর্থ দিনে গড়াল।

এদিন ডিএসইতে ৩৭৫টি প্রতিষ্ঠানের ২৮ কোটি ৯ লাখ ১৬ হাজার ৭০০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ২৪৬টির এবং ৪০টি শেয়ার ও ইউনিট দাম অপরিবর্তিত ছিল।
ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৬ পয়েন্ট কমে ৬ হাজার ৮৯৮ পয়েন্টে নেমে আসে। ডিএসই’র অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৬১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে ২ হাজার ৫৮৫ পয়েন্টে নেমে আসে। ডিএসইতে এক হাজার ১৫৪ কোটি ৪৩ লাখ টাকার লেনদেন হয়েছে। এটি চলতি বছরের ২৯ জুনের পর একদিনে সর্বনিম্ন আর্থিক লেনদেন। এর আগে গত ২৯ জুন ডিএসইতে ১ হাজার ১৪৮ কোটি ৮ লাখ টাকা লেনদেন হয়।
এদিকে, বুধবার দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৮৮টি কোম্পানির ১ কোটি ১০ লাখ ৫৫ হাজার ৯৭৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ২০১টির এবং ২৮টির দামে কোনো পরিবর্তন হয়নি। এদিন সিএসই’র সার্বিক মূল সূচক ২১৭ পয়েন্ট কমে ২০ হাজার ১৮৭ পয়েন্টে নেমে আসে।
দিন শেষে সিএসইতে ৩১ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন