বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের জেএফ-১৭ যুদ্ধবিমান কিনতে চায় আজারবাইজান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

আজারবাইজানি কর্তৃপক্ষ এ বিষয়টা নিশ্চিত করেছে যে তারা পাকিস্তানের জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান কেনার কথা ভাবছে। মঙ্গলবার পাকিস্তানের বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে তার্কিক ওয়ার্ল্ড এমন সংবাদ প্রকাশ করেছে।
সোমবার ইসলামাবাদস্থ আজারবাইজান দূতাবাসের মিলিটারি অ্যাটাশে কর্নেল মেহমান নভরুজভ এ বিষয়টা নিশ্চিত করে বলেন, আজারবাইজান এ পাকিস্তানি যুদ্ধবিমান কেনার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। মেহমান নভরুজভের মতে, পাকিস্তানের এ যুদ্ধবিমান কেনার বিষয়টি ইসলামাবাদস্থ আজারবাইজান দূতাবাসের অন্যতম মূল এজেন্ডা। আজারবাইজান দূতাবাসের এ মিলিটারি অ্যাটাশে বলেন, আজারবাইজান মূলত পাকিস্তানের জেএফ-১৭ থান্ডার্থ যুদ্ধবিমানের ব্লক-৩ ভার্সনের সবচেয়ে আধুনিক সংস্করণের বিমানগুলো ক্রয় করতে চায়। এ আধুনিক যুদ্ধবিমানগুলো প্রথমবারের মতো চীনের আকাশে উড়ে ২০১৯ সালের ডিসেম্বর মাসে। এ মডেলের যুদ্ধবিমানগুলোর ককপিট ইলেকট্রনিকস ও রাডার ব্যবস্থা আগের ভার্সনগুলোর চেয়ে অনেক উন্নত। কর্নেল মেহমান নভরুজভ আরো বলেন, আজারবাইজান তাদের বিমানবাহিনীর উন্নয়নে পাকিস্তানের সাথে কাজ করবে।

পাকিস্তানের জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমানগুলো ওজনে তুলনামূলকভাবে হালকা এবং দিন-রাতে ও যে কোন আবহাওয়ায় হামলা চালাতে সক্ষম। এটি পাকিস্তান অ্যারোনটিক্যাল কমপ্লেক্স (পিএসি) ও চীনের চেঙ্গদু এয়ারক্রাফট ইন্ডাট্রি করপোরেশনের যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছে। সূত্র : ইয়েনি শাফাক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন