শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

খেলাধুলা

এ যাত্রাতেও বেঁচে গেল টাইগাররা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ৫:৩৪ পিএম | আপডেট : ৯:৩৪ পিএম, ৪ নভেম্বর, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের সময়টা বেশ খারাপ গেছে। একে একে সুপার টুয়েলভের চারটি ম্যাচে হারে তারা। আজ দুবাই ক্রিকেট স্টেডিয়ামে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে খেলতে  নামে টাইগাররা।  দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ প্রতিশ্রুতি দিয়েছিলেন, তারা চেস্টা করবেন অন্তত শেষ ম্যাচটায় যেন ভালো কিছু করতে পারেন। কিন্তু তা হলো না। টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৭৩ রানেই গুটিয়ে গেছেন তারা। অজিদের গতি, ঘূর্ণির তোপে পরে মাত্র ১৫ ওভার খেলতে সমর্থ হয় বাংলাদেশ। ম্যাচটিতে অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ১৯ রান দিয়ে পাঁচটি উইকেট নিয়েছেন অ্যাডাম জাম্পা। 
 
অবশ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে টেনে টুনে ৭৩ রান করায় আজও বিশ্বকাপে নিজেদের সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ড ভাঙার হাত থেকে বেঁচে গেছে টাইগাররা। নিজেদের চতুর্থ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লজ্জার রেকর্ড গড়ায় শঙ্কায় পরেও সেবার তা পার করতে সমর্থ হয়েছিল বাংলাদেশ। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষেও লজ্জার হাত থেকে বেঁচেছে  টাইগাররা। 
 
বিশ্বকাপে বাংলাদেশের সর্বনিম্ন রান হলো ৭০। ভারতের মাটিতে হওয়া ২০১৬ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে এ রান করেছিল বাংলাদেশ। 
 
এর আগে দুবাই স্টেডিয়ামে টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে পাওয়ার প্লেতেই চার উইকেট হারিয়েছে বাংলাদেশ। সব মিলিয়ে প্রথম ১০ ওভারে  পাঁচটি উইকেট হারিয়ে ৫৮ রান তুলতে সমর্থ হয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। প্রথম ১০ ওভারে মূলত
অজি পেসারদের গতির কাছে পরাজিত হয়েছে টাইগার ব্যাটসম্যানরা। ম্যাচের প্রথম ওভারে কোন রান করার আগে মিচেল স্টার্কের বলে বোল্ড হন লিটন দাস। একই ভাগ্য বরণ করেন সৌম্য সরকারও। তিনি ৫ রান করে জস হ্যাজেলউডের বলে বোল্ড হন। কয়েকদিন ধরে রান খরায় ভোগা মুশফিক ১ রান করে ম্যাক্সওয়েলের বলে এলবিডব্লিউ আউট হন। তখন দলের রান মাত্র ১০। এই সময়ে কিছুটা ধরে খেলার চেস্টা করেন নাঈম শেখ ও অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। দুজন মিলে বেশ কয়েকটি বাউন্ডারিও হাঁকান। তবে দলীয় ৩২ রানের সময় নাঈম হ্যাজেলউডের গতির বল মারতে গিয়ে ক্যাচ তুলে দেন। তিনি ১৭ রান করে ফেরেন। এরপর চাপ আরো বাড়ে অ্যাডাম জাম্পার বলে আফিফ কোন রান করেই সাজঘরে ফিরলে। 
 
এরপর ১১তম ওভারেই জাম্পার বলে ফেরেন শামীম। তিনি ১৯ রান করেন। জাম্পার পরের বলেই এলবিডব্লিউ আউট হন মেহেদী হাসান। অ্যাডাম জাম্পা এরপর নিজের চতুর্থ ওভারে মোস্তাফিজকে ৪ ও শরিফুলকে শূণ্য রানে ফেরান। 
 
নিজেদের শেষ ম্যাচ
টসে হেরে মাহমুদউল্লাহ বলেছেন, আমাদের একটি ভালো সংগ্রহ করতে হবে। এই টুর্নামেন্টটা খারাপ যাচ্ছে। আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি। আমাদের এখন গৌরব নিয়ে খেলতে হবে এবং নিজেদের প্রমাণ করতে হবে। কিন্তু অন্তত শুরুর দিকে তারা এটি করতে ব্যর্থ হয়েছেন।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD. MOSARRAF HOSSAIN ৪ নভেম্বর, ২০২১, ৬:২৯ পিএম says : 0
এবার পাকিস্তান চ্যাম্পিয়ন হবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন