বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ১২:০৯ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২১। এ বয়সেই আমার মাথার চুলগুলো ফাঁকা হয়ে গিয়েছে এবং চুলগুলো ফেটে যাচ্ছে। এতে আমার সৌন্দর্যহানি হয়েছে। আমি চাচ্ছি, দ্রুত মাথায় চুল গজাক।

- সোহানা। মেরুল। বাড্ডা।

উত্তর : বর্তমানে আধুনিক চিকিৎসায় চুল গজানো সম্ভব এবং চুলের ফেটে যাওয়াও বন্ধ করা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই। আপনি দেরি না করে একজন অভিজ্ঞ ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন।

প্রশ্ন : আমার বয়স ২৬। বিয়ে করেছি দুই মাস হয়েছে। ১৪/১৫ বছর বয়সে খারাপ বন্ধুর পাল্লায় পড়ে হস্তমৈথুন শিখেছিলাম। অনেক দিন আর ছাড়তে পারিনি। প্রায় প্রতিদিনই একাধিকবার হস্তমৈথুন করতাম। এখন সহবাস শুরু করার ১০/১৫ সেকেন্ডের মধ্যেই বীর্যপাত হয়ে যায়। এখন আমি কী করতে পারি?
-রিয়াজ। লালবাগ, ঢাকা।

উত্তর : হস্তমৈথুন করলেই যে এমনটা হবে, তা নয়। এটা আপনার মানসিক বা হরমোনের তারতম্যের জন্যেও হতে পারে। তাই দেরি না করে একজন অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। তিনি আপনার কিছু শারিরীক ও ল্যাব পরীক্ষা করবেন, তারপর সঠিক চিকিৎসা করলে আপনি আবার সুস্থ হয়ে উঠবেন।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৬। এ বয়সেই আমার মুখে অনেক বয়সের চিহ্ন হয়েছে। এতে আমার মুখশ্রী নষ্ট হয়ে যাচ্ছে। এ এক বিড়ম্বনা। ডাক্তার সাহেব আমি আমার মুখের ত্বক পূর্বাবস্থায় ফিরে পেতে চাই।
- কারিমা জান্নাত। কুয়াকাটা। পটুয়াখালি।

উত্তর : আর কোন ভাবনা নেই। অত্যাধুনিক মেসোথেরাপির মাধ্যমে আপনার মুখশ্রী পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। এতে কোন পার্শ্বক্রিয়া নেই।

প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৩। শীত শুরু হওয়ার আগেই আমার দু’পায়ের তালু ফেটে রক্ত বের হচ্ছে। কোন ওষুধেই কাজ হচ্ছে না। আপনার কাছে এর কোন চিকিৎসা আছে কি?
- সালমা। গোয়াইনঘাট। সিলেট।

উত্তর : পা ফাটা এখন আর কোন বড় সমস্যা নয়। বৈজ্ঞানিক চিকিৎসার মাধ্যমে অল্প সময়েই এটি নির্মূল করা সম্ভব। এতে নেই পার্শ্বক্রিয়া।

ডা. এ কে এম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯১৪৪১৪৫৪৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন