রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ডিজেলের দাম বৃদ্ধিতে কৃষকের খরচ বাড়বে ৩০ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২১, ৩:২৮ পিএম

ডিজেলের দাম বৃদ্ধির নেতিবাচক প্রভাব পড়ছে কৃষিতে। রবি মওসুমের শুরুতেই হঠাৎ খরচ বাড়ায় বিপাকে পড়েছেন চাষিরা। তেলের দাম লিটার প্রতি ১৫ টাকা বাড়লেও ফসল উৎপাদন ব্যায় বাড়বে ত্রিশ শতাংশ, আর এতে কৃষি অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন কৃষক ও ক্ষেতমজুর নেতারা।

শীতের আগমনেই মাঠে আলু চাষে নেমেছেন নওগাঁর চাষিরা। এরমধ্যেই ডিজেলের দাম বৃদ্ধির খবরে বেশ অস্বস্তিতে পড়েছে চাষিরা। সাধারণত এক বিঘা জমিতে আলু চাষে খরচ হয় ১০ থেকে ১২ হাজার টাকা। কিন্তু তেলের দাম বৃদ্ধিতে সেই খরচে যোগ হলো বিঘাপ্রতি আরও ৫ থেকে ৬ হাজার টাকা। আর বাড়তি এই খরচ নতুন দুশ্চিন্তার জন্ম দিয়েছে উৎপাদকদের মনে। চলতি মৌসুমে আলু ছাড়াও আবাদ হচ্ছে সরিষা, গম, পেঁয়াজ ও শাক-সবজি। উৎপাদন খরচ বৃদ্ধিতে শুরুতেই দেখা দিয়েছে মূলধনের অভাব। অসহায় হয়ে পড়েছেন অনেক চাষি।
যান্ত্রিক কৃষি ব্যবস্থায় উৎপাদন খরচ অনেকটাই নির্ভর করে ডিজেলের ওপর। নওগাঁ ক্ষেতমজুর আদিবাসী সমিতির সভাপতি জয়নাল আবেদীন মুকুল বললেন, তেলের দাম বাড়ায় এরই মধ্যে বেড়েছে হাল-সেচ ও পরিবহন খরচ। উৎপাদন ব্যয়ও বেড়েছে ত্রিশ শতাংশ।
দেশের মোট চাহিদার প্রায় ৪০ শতাংশ ডিজেল ব্যবহার হয় পরিবহন ও কৃষিতে। তাই নিরবচ্ছিন্ন ফসল উৎপাদন ও কৃষকের স্বার্থে দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি সংশ্লিষ্টদের।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Rofique zhc ৫ নভেম্বর, ২০২১, ৫:৪৯ পিএম says : 0
কৃষকের খরচ বাড়বে শতাংশ ঠিক আছে, কিন্তু কৃষকের উৎপাদিত পণ্যের দাম কত শতাংশ বাড়বে?
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন