মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইন্দোনেশিয়ায় হঠাৎ বন্যায় নিহত ৮, নিখোঁজ ৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২১, ১১:৫১ এএম

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে আকস্মিক বন্যায় কমপক্ষে আটজনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন আরও তিনজন। ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের বরাত দিয়ে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, প্রচণ্ড বৃষ্টিতে মালাং ও বাতু শহরের অসংখ্য বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে । আকস্মিক বন্যায় স্থানীয় অনেক ব্রিজ ভেঙে গেছে।

বাতু শহর ধ্বংস্তূপ থেকে ছয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এই শহর থেকেই ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর মালাং শহর থেকে বাকি দুজনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার চেয়ারম্যান আব্দুল মুহারি এক বিবৃতিতে বলেন, এখন পর্যন্ত নিখোঁজ তিনজনকে আমরা উদ্ধারের চেষ্টা করছি।
গত বৃহস্পতিবার মুষলধারে বৃষ্টি মালাং এবং বাতু শহরের উচ্চভূমিতে আকস্মিক বন্যার সৃষ্টি করেছে, কাদা এবং ধ্বংসাবশেষে ঘরগুলি প্লাবিত করেছে, যখন জলের একটি প্রাচীর স্থানীয় সেতুগুলি ধ্বংস করেছে।

সংস্থাটির চেয়ারম্যান আবদুল মুহারি এক বিবৃতিতে বলেছেন, “এখন পর্যন্ত, আমরা এখনও নিখোঁজ তিনজনকে খুঁজে বের করার চেষ্টা করছি।”
সেপ্টেম্বরে শুরু হওয়া বর্ষাকালে দক্ষিণ-পূর্ব এশীয় দ্বীপপুঞ্জ জুড়ে মারাত্মক ভূমিধস এবং আকস্মিক বন্যা সাধারণ। পরিবেশবিদদের মতে প্রায়ই বন উজাড় এবং দুর্বল প্রশমন পরিকল্পনার কারণে বিপর্যয় ঘটে। গত মাসে সুমাত্রায় প্রবল ঝড়ের কারণে সৃষ্ট ভূমিধসে সাতজন নিহত হয়েছেন।

এপ্রিল মাসে, ইন্দোনেশিয়া এবং প্রতিবেশী তিমুর লেস্টে সুদূর-পূর্ব দ্বীপগুলির একটি গুচ্ছে ২০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল কারণ গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় সেরোজা ছোট সম্প্রদায়গুলিকে কাদা এবং উপড়ে পড়া গাছের পতিত জমিতে পরিণত করেছিল। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন