শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হালকা শীতের সাথে জনপদে কুয়াশা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

সন্ধ্যা নামতেই উত্তরাঞ্চল, পার্বত্য অঞ্চলসহ দেশের অনেক স্থানে হিমেল হাওয়ার সঙ্গে হালকা শীত পড়তে শুরু করেছে। মাঝ-রাত থেকে ভোর-সকাল পর্যন্ত মিহি কুয়াশায় ঢাকা পড়ছে গ্রাম-জনপদ, মাঠ-ঘাট, বিল, হাওড়-বাওড়, নদী অববাহিকা। জলীয়বাষ্প কমে গিয়ে হেমন্তের আবহাওয়ায় স্বাভাবিক শুষ্কতা বিরাজ করছে।
গতকাল শনিবার সর্ব-উত্তরের জনপদ পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় তাপমাত্রার পারদ নেমে গেছে ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে। তাছাড়া চট্টগ্রামের কয়েকটি এলাকা বাদে ঢাকা, রাজশাহী, সিলেট, রংপুর, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের বেশিরভাগ জেলায় তাপমাত্রা ১৫ থেকে ১৮ ডিগ্রিতে নেমেছে।

আবহাওয়া বিভাগ সূত্র জানায়, পশ্চিমা লঘুচাপের প্রভাবে এবং উত্তর-পশ্চিম ও উত্তর দিক থেকে হিমেল হাওয়ার প্রবাহে বঙ্গোপসাগরের জলীয়বাষ্প ঠেলে দিচ্ছে। বাংলাদেশের দিকে জলীয়বাষ্প ও মেঘমালা আসা বাধাপ্রাপ্ত হচ্ছে।
অন্যদিকে উত্তর-পশ্চিম দিক থেকে হিমালয় পাদদেশ থেকে হিমেল হাওয়া আগমনের জোর বৃদ্ধি পেয়েছে। এরফলে কার্তিক মাসের তৃতীয় সপ্তাহ পার হতে না হতেই দেশের অধিকাংশ স্থানে শীতের আমেজ বেড়ে চলেছে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রাম, সীতাকুণ্ড, চাঁদপুর ও যশোরে ৩১ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩০.১ এবং সর্বনিম্ন ২১.৬ ডিগ্রি সে.।

আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা আরো কিছুটা হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিন পর তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।একটি লঘুচাপের বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন