বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ধর্মঘটে পণ্য পরিবহনে বিঘ্ন

মোংলা বন্দর

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

পরিবহণ ধর্মঘটের কারণে মোংলা বন্দরের পণ্য পরিবহন বন্ধ রয়েছে। সাপ্তাহিক ছুটিতে আমদানি পণ্য বন্দরের জেটি অভ্যন্তর থেকে বের না হলেও রফতানি যোগ্য পণ্য আসতে পারছে না বন্দরে। মোংলা শিল্পাঞ্চলে পণ্যবাহী ট্রাক চলাচলও সম্পূর্ণ বন্ধ রয়েছে। ট্রাক চলাচল বন্ধ থাকায় মোংলা বন্দর জেটি থেকে যেমন কোনো পণ্য বের হচ্ছে না তেমনি ঢুকছেও না। তবে বন্দরের বহিঃনঙ্গর, হারবাড়িয়া ও জেটির অভ্যন্তরে পণ্য খালাস-বোঝাই সকল ধরণের কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

বন্দর সূত্রে জানায়, এমনিতেই সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার জেটি অভ্যন্তর থেকে পণ্য পরিবহণ বন্ধ থাকে। আমদানি পণ্য জেটি থেকে বের না হলেও রফতানি পরিবহণ ও গাড়ী চলাচল বন্ধ থাকায় জেটি থেকে পণ্য পরিবহণ বন্ধ রয়েছে। তবে ধর্মঘট লাগাতার চললে বা নৌপথের পরিবহন যদি বন্ধ রাখা হয় তবে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে বন্দরের আমদানী-রফতানিকারক ব্যবসায়ীরা। সড়ক পথে পণ্য পরিবহন বন্ধ থাকলেও গত দুই দিন মোংলা বন্দরের বাণিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাস বোঝাই স্বাভাবিক রয়েছে তবে নৌপথ নিয়ে চিন্তিত ব্যবসায়ীরা।

এদিকে, ইপিজেডসহ শিল্প এলাকার বিভিন্ন ফ্যাক্টরিতেও উৎপাদন স্বাভাবিক থাকলেও মূলত পণ্য পরিবহণ বন্ধ রয়েছে। তবে নিত্যপ্রয়োজনীয় ও জরুরি পণ্য হিসেবে দুই একটি ভোজ্য তেল ও গ্যাসবাহী ট্রাক চলাচল করতে দেখা গেছে। বাকি অন্যান্য ফ্যাক্টরীগুলোর সামনে ট্রাক রেখে বেকার সময় পার করছেন চালক-হেলপাররা। ইপিজেডের বিভিন্ন ফ্যাক্টরির পণ্য মূলত মোংলা বন্দর ও বেনাপোল বন্দরসহ অন্যান্য বন্দর ব্যবহার করে থাকে। যার ফলে ওই সকল বন্দর দিয়ে ইপিজেডের বিভিন্ন ফ্যাক্টরির আসা-যাওয়া কাঁচামাল ও পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

মোংলা বন্দরের শিপিং এজেন্ট ও ইষ্টিভিডরস অ্যাসোসিয়েশনের সদস্য এইচ এম দুলাল জানান, মোংলা বন্দরের বাণিজ্যিক জাহাজের পণ্যগুলো সারা দেশ ব্যাপি পরিবহনের মাধ্যমে যায় এবং রফতানি যোগ্য পণ্য দেশে বিভিন্ন এলাকা থেকে আসে। এখন পরিবহন সেক্টর যদি বন্ধ থাকে তবে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়বে বন্দরসহ ব্যবসায়ীরা। এছাড়া, সড়ক পথের পর যদি নৌপথেও পরিবহন বন্ধ হয়ে যায় তবে মোংলা বন্দরসহ দেশের অন্যান্য বন্দরের আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠানগুলো দৈনিক কয়েক কোটি টাকা লোকসান গুণতে হবে এ ব্যবসায়ীদের বলে জানায় এ শিপিং এজেন্ট ব্যবসায়ী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন